কিভাবে গ্রীক পুরাণে মানুষের সৃষ্টি হয়েছিল এবং কেন টাইটান প্রমিথিউসকে জিউস বন্দী করে রেখেছিলেন তা জানবেন আজ। The Thief of Fire Prometheus | GreekStory

মানুষ সৃষ্টি এবং মানুষের প্রথম আগুন তৈরির কাহিনীআগুনের চোর প্রমিথিউস | গ্রীক পুরাণ এর কাহিনী | Greek Mythology | Peak Fiction

প্রমিথিউস ছিলেন টাইটানদের মধ্যে একজন। জিউস তাকে টারটারাস থেকে রক্ষা করেছিলেন এবং তাকে একটি মিশন দিয়েছিলেন - জল এবং মাটি থেকে একজন মানুষ গঠনের জন্য। প্রমিথিউস কাজটি সম্পন্ন করেছিল, কিন্তু তার সৃষ্টিতে কাজ করার সময়, তিনি মানুষের প্রতি অনুরাগী হয়ে ওঠেন। একদিন জিউস সমস্ত দেবতাদের মধ্যে উপহার বিতরণ করেছিলেন কিন্তু তিনি মানুষের জন্য খুব একটা পাত্তা দেননি। টাইটান প্রমিথিউস, যে কিনা মানুষকে ভালোবাসতেন এবং দুঃখিত বোধ করছিলেন মানুষ উপহার না পাওয়ার কারনে।তিনি এই কারণে অলিম্পাসে উঠেছিলেন এবং হেফাস্টাসের ওয়ার্কশপ থেকে আগুন চুরি করেছিলেন। এটি তিনি একটি ফাঁপা নলে রাখে এবং এটি মানুষকে উপহার দিয়েছিলেন। এইভাবে, মানুষ আগুন তৈরি করতে শিখে, নিজেকে গরম রাখতে পারে এবং সরঞ্জাম তৈরি করতে পারে। এই কথা শুনে জিউস খুব রেগে গেলেন। তিনি প্রমিথিউসকে একটি উচ্চ পর্বতে নিয়ে গেলেন এবং স্মিথ দেবতা হেফেস্টাস দ্বারা তৈরি মোটা শিকল দিয়ে একটি পাথরে তাকে বেঁধে রাখে। এবং প্রতিদিন জিউস একটি ঈগল পাঠাতেন যা প্রমিথিউসের কলিজা খেত। ত্রিশ বছর ধরে প্রমিথিউস ঐখানে আবদ্ধ ছিলেন, যতক্ষণ না মহান বীর হারকিউলিস, জিউসের দেবতা পুত্র, অবশেষে তাকে তার যন্ত্রণা থেকে মুক্তি দেয়।

জিউস কেন প্রমিথিউসকে শাস্তি দিয়েছিলেন?

জিউস প্রমিথিউসকে শাস্তি দিয়েছিলেন কারণ তিনি আগুন চুরি করেছিলেন। এই আগুন সাধারণত দেবতাদের জন্য সংরক্ষিত ছিল এবং প্রমিথিউস এটি মানবজাতিকে দিয়েছিল।

প্রমিথিউস কি জন্য পরিচিত?

প্রমিথিউস, একজন ধূর্ত কৌশলী, দেবতাদের কাছ থেকে আগুন চুরি করে মানবজাতির কাছে নিয়ে আসার জন্য পরিচিত। গ্রীক পৌরাণিক কাহিনীর কিছু সংস্করণে, তিনি দেবতাদের অনুকরণ করার জন্য মাটি এবং জল থেকে মানুষ তৈরি করেছিলেন।

প্রমিথিউসের শাস্তি কি ছিল?

প্রমিথিউসকে ককেশাস পর্বতের একটি স্তম্ভের সাথে শিকল দিয়ে বেঁধে রাখা হয়েছিল, যেখানে একটি ঈগল প্রতিদিন তার কলিজায় খোঁচা দিত। তিনি অমর ছিলেন, তাই তার যকৃত প্রতি রাতে পুনরুত্থিত হতো।