সাভার বাংলাদেশের এক বিশাল উপজেলা। সাভার সর্বদিক দিয়েই সমৃদ্ধ একটি উপজেলা। সাভারের বিখ্যাত অনেক কিছুই রয়েছে। Peak Fiction

সাভার কেন বিখ্যাত? সাভার উপজেলার দর্শনীয় স্থান ও অজানা তথ্য জানুন। Peak Fiction


সাভার বাংলাদেশের মধ্যাংশে, ঢাকার নিকটবর্তী ও ঢাকা জেলায় অবস্থিত একটি শহর। ঢাকা হতে ২৪ কিমি দূরত্বে অবস্থিত এ শহরটি ঢাকার সবচেয়ে নিকটবর্তী শহর। এটি ঢাকা থেকে উত্তর পশ্চিম দিকে অবস্থিত ঢাকা জেলার ২য় বৃহত্তম শহর এবং যা ঢাকা মেগাসিটিরর অংশ। এটি সাভার উপজেলার সদর দপ্তর। সাভারের মোট আয়তন ১৩.৫৪ বর্গকিলোমিটার এবং মোট জনসংখ্যা ২৯৬,৮৫১ জন, যা একে বাংলাদেশের ১১তম বৃহৎ শহরে পরিণত করেছে। সাভার মূলত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং জাতীয় স্মৃতিসৌধ এর জন্য বিখ্যাত হলেও এইখানে রয়েছে আর অনেক কিছু। এই পোস্টে আপনারা সাভারের দর্শনীয় স্থান সম্পর্কে জানতে পারবেন।

চলুন জেনে নেওয়া যাক সাভার কিসের জন্য বিখ্যাত?সাভার কেন বিখ্যাত? সাভার উপজেলার দর্শনীয় স্থান ও অজানা তথ্য জানুন। Peak Fiction , জাতীয় স্মৃতিসৌধ

১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধে আত্বত্যাগকারী শহীদদের সম্মানার্থে এবং তাদের স্বরণে তৈরি করা হয়েছে জাতীয় স্মৃতিসৌধ। যা সাভারে অবস্থিত।

বাংলাদেশের একমাত্র শতভাগ আবাসিক সুবিধা সম্বলিত বিশ্ববিদ্যালয় হলো - জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। তাছাড়া প্রাকৃতিক দিক থেকেও সৌন্দর্যে পরিপূর্ণ এই বিশ্ববিদ্যালয় টি। ভেতরের লাল মাটি সম্বলিত উচু নিচু রাস্তা,লেক,গাছের সমারোহ একমাএ এই জাবিতেই রয়েছে। শীতকালে সুদুর সাইবেরিয়া হতে অতিথি পাখির আগমন ঘটে এই বিশ্ববিদ্যালয়ে। যা সাভারে অবস্থিত।

আপনি যত বড় বিসিএস ক্যাডার হন না কেন ট্রেনিং এর জন্য কিন্তু আপনাকে সাভারেই আসতে হবে। কারন বিসিএস ক্যাডারদের ট্রেনিং এর একমাএ প্রতিষ্ঠান হলো বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষন কেন্দ্র(বিপিএটিসি)। যা সাভারে অবস্থিত।

দক্ষিন এশিয়ার সর্ববৃহৎ রিহ্যাবিলিটেশন সেন্টার Centre For The Rehabilitation Of The Paralysed(CRP) কিন্তু সাভারেই অবস্থিত।

সাভারে রয়েছে Dhaka Export Processing Zone(DEPZ)

সাভারের হেমায়েতপুরে রয়েছে বাংলাদেশের একমাএ চামড়া প্রক্রিয়াজাত করন কেন্দ্র - সাভার ট্যানারি।

সাভার কেন বিখ্যাত? সাভার উপজেলার দর্শনীয় স্থান ও অজানা তথ্য জানুন। Peak Fiction

এই সাভারেই রয়েছে Bangladesh Krira Shiksha Pratisthan (BKSP).

আণবিক শক্তি প্রেরন কেন্দ্রটি কিন্তু সাভারেই অবস্থিত।যেখানে বিভিন্ন পারমাণবিক বিষয় নিয়ে গবেষনা করা হয়। বাংলাদেশের একমাত্র এখানেই মানবদেহের কৃত্তিম হাড় তৈরি করা হয়।

শেখ হাসিনা যুব উন্নয়ন কেন্দ্রটি কিন্তু সাভারেই অবস্থিত।এছাড়াও সাভারে রয়েছে কেন্দ্রিয় মানব সম্পদ উন্নয়ন কেন্দ্র।

বাংলাদেশ আর্মির বিশেষ স্কোয়াড হল Dog Squad. আর সাভার ক্যান্টনমেন্ট এ রয়েছে কুকুরের খামার। বাংলাদেশ আর্মির Dog Squad এর ট্রেনিং কিন্তু সাভার ক্যান্টনমেন্টেই দেওয়া হয়।

সাভারে মজিদপুরে রয়েছে রাজা হরিশচন্দ্রের রাজপ্রাসাদ।

এছাড়া Bangladesh Livestock Research Institute (BLRI) সাভারে অবস্থিত।

দক্ষিণারঞ্জণ মিত্র, যিনি ঠাকুরমার ঝুলির লেখক। তার পৈএিক নিবাস সাভারের উলাইল (কর্ণপাড়া)।

সাভারের বলিয়াপুরের চাকুলিয়াতে বিদেশী ড্রাগন ফলের চাষ হয়।

এই সাভারেই কিন্তু রয়েছে ফুল চাষের এক অন্যান্য স্থান-গোলাপগ্রাম।

সাভারে ভাকুর্তা এলাকায় রয়েছে সুপেয় মিষ্টি পানির খনি।

সাভারের নামাবাজার খুবই পুরাতন, প্রাচীন এবং বিখ্যাত একটি বাজার। দৈনন্দিন জীবনের চাহিদার সকল জিনিসই আপনি এখানে পাবেন। সাভারের নামাবাজারের পাশের পোড়াবাড়িতে রয়েছে বেদে পল্লি। যেখানে প্রতি সপ্তাহে সাপের হাট বসে।

সাভারের পাশ দিয়ে বয়ে চলেছে বংশি নদী।

সাভার কেন বিখ্যাত? সাভার উপজেলার দর্শনীয় স্থান ও অজানা তথ্য জানুন। Peak Fiction

সাভারে রয়েছে এনাম মেডিকেল কলেজ, ডেল্টা মেডিকেল কলেজ (রাজফুলবাড়িয়াতে নির্মানাধীন)।

সাভারে রয়েছে শত বছরের প্রাচীন স্কুল সাভার অধর চন্দ্র উচ্চবিদ্যালয়।

সাভারের হেমায়েতপুর, রাজফুলবাড়িয়া, আশুলিয়াতে যে পরিমান গার্মেন্টস আছে বাংলাদেশে একটা ইপিজেডের বাহিরে মনে হয় এত গার্মেন্টস আর কোথাও নেই।

সাভারে রয়েছে রেডিও তথ্য প্রেরন ও সম্প্রচার কেন্দ্র।

Atlas Bangladesh এর মোটরসাইকেল পার্টস তৈরির কারখানা সাভারের কাঠগড়ায় অবস্থিত। এছাড়াও কাঠগড়াতে বিভিন্ন ফার্মাসিটিক্যালসের ফ্যাক্টরি রয়েছে।

সাভারে রয়েছে বাংলাদেশ কেন্দ্রিয় গো-প্রজনন ও দুগ্ধ খামার।

বিখ্যাত খাবার

  • সাভারের লাল মাটির কাঠাল খুবই সুস্বাদু।
  • সাভারে বিখ্যাত আরেকটি খাবার হলো কালিসাহা,যোগেশ, গোবিন্দ এর মিষ্টি।
  • সাভারের টিউবওয়েলের পানি অনেক মিষ্টি এবং সুপেয়। যা বিভিন্ন পরিক্ষা-নিরিক্ষার দ্বারা প্রমানিত।
সাভার কেন বিখ্যাত? সাভার উপজেলার দর্শনীয় স্থান ও অজানা তথ্য জানুন। Peak Fiction
এছাড়াও সাভারে আরো রয়েছে- গন বিশ্ববিদ্যালয়, মৃৎশিল্প পল্লি, নির্মানাধীন সাভার DOHS, গণস্বাস্থ্য কেন্দ্র, মাশরুম গবেষনা কেন্দ্র, মৎস উন্নয়ন কেন্দ্র, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস, সেভেন রিং সিমেন্ট এর কারখানা(বিরুলিয়াতে), সাভার গলফ ক্লাব, বিনোদন কেন্দ্র-ফ্যান্টাসি কিংডম, নন্দনপার্ক, মিনি চিড়িয়াখানা, সাভার পল্লীবিদ্যুৎ ঈদগাহ মাঠের স্ট্রিট ফুড, রাজফুলবাড়িয়াতে রয়েছে প্রাচিন মৎস আড়ত, ট্রলার তৈরির সীপইয়ার্ড সহ আরো নানান জিনিস ও স্থান।

এসব কিছুই সাভারকে করেছে বিখ্যাত,করেছে সমৃদ্ধ। ঢাকা যদি বাংলাদেশের প্রাণকেন্দ্র হয় তাহলে সাভার হচ্ছে ঢাকার প্রাণকেন্দ্র৷ 

মূল লেখক -  পরাগ আহমেদ

#সংগৃহীত