গ্রীক পুরাণে কিং মিডাস লোভের কবলে পড়ে দেবতার কাছে স্বর্ণের হাত চাইলেন। কিন্তু সেই শক্তিই হয়ে উঠল তার অভিশাপ। গ্রীক পুরাণ কাহিনী | Greek Mythology

মিডাস ছিলেন ফ্রিজিয়ার রাজা। একদিন মিডাসের কিছু লোক বাগানের কাছে একজন মাতাল বৃদ্ধকে পেয়ে তাকে রাজার সামনে নিয়ে আসে। মিডাস বুড়ো লোকটিকে চিনতে পেরেছিলেন, যিনি ছিলেন দেবতা ডায়োনিসাসের সবচেয়ে কাছের ভক্ত, স্যাটার সাইলেনাস। তাকে শাস্তি দেওয়ার পরিবর্তে, মিডাস স্যাটারকে দশ দিনের জন্য আতিথ্য করেছিলেন। তাকে খাবার, পানীয় এবং বিনোদন প্রদান করেছিলেন। যখন তিনি তাকে নিরাপদে ডায়োনিসাসের কাছে ফিরিয়ে দেন, তখন দেবতা কৃতজ্ঞতা বোধ করেন এবং মিডাসকে তার যেকোনো ইচ্ছা পূরণ করার প্রস্তাব দেন। মিডাস, তার লোভের কবলে পড়ে যায় এবং ইচ্ছা হিসেবে চান যে - তিনি যা স্পর্শ করেছেন তা যেন সোনায় পরিণত হয়ে যায়।

হাত দিয়ে স্পর্শ করলেই স্বর্ণ । গ্রীক পুরাণ কাহিনী। Peak Fiction - Story of King Midus

পরের দিন, মিডাস, তার ইচ্ছা সত্যি হবে কিনা তা দেখার জন্য উদগ্রীব হয়ে উঠল। তিনি একটি ছোট টেবিল স্পর্শ করে তার এবং তা অবিলম্বে সোনায় পরিণত হয়। খুশিতে লাফিয়ে উঠল মিডাস! তারপরে তিনি একটি চেয়ার, কার্পেট, দরজা, তার বাথটাব, একটি টেবিল স্পর্শ করলেন এবং সবকিছুকে সোনায় পরিণত করতে থাকলেন! কিন্তু বিপত্তি শুরু হলো একটু পর থেকেই। সে নাস্তা করতে টেবিলে বসল এবং ঘ্রাণ নিতে তার হাতের মধ্যে একটি গোলাপ নিল। কিন্তু সে স্পর্শ করার সাথে সাথে গোলাপটি সোনায় পরিণত হয়ে যায়।

এরপর সে একটি আঙ্গুর খাওয়ার জন্য আঙ্গুর হাতে নিল কিন্তু সেটাও সোনায় পরিণত হল! এক টুকরো পাউরুটি এবং এক গ্লাস পানির ক্ষেত্রেও তাই ঘটল। হঠাৎ করেই তার মনে ভয় আসা শুরু করে। এবং তার চোখ জলে ভরে গেল ভয়ের কারণে এবং সেই মুহুর্তে, তার প্রিয় কন্যা তার ঘরে প্রবেশ করল। মিডাস কিছু না ভেবে তাকে জড়িয়ে ধরলে সে সোনার মূর্তি হয়ে গেল! 

হাত দিয়ে স্পর্শ করলেই স্বর্ণ । গ্রীক পুরাণ কাহিনী। Peak Fiction - Story of King Midus

সে হতাশ এবং ভীত হয়ে পড়ে। প্রথমদিকে, মিডাস তার অনন্য ক্ষমতা থেকে প্রচুর সম্পদ এবং ক্ষমতা অর্জন করে। কিন্তু পরে তিনি বুঝতে পেরেছিলেন যে এটি উপহারের চেয়ে অভিশাপ বেশি।এমনকি তিনি যে পানি ও খাবার ছুঁয়েছিলেন তাও সোনায় পরিণত হচ্ছিল। জীবনের সহজতম আনন্দগুলোও সে আর উপভোগ করতে পারত না। মিডাস ডায়োনিসাসের কাছে ফিরে যান এবং তাকে তার ক্ষমতা ফিরিয়ে নেওয়ার জন্য অনুরোধ করেন।

প্রায়শ্চিত্ত

দেবতা মিডাসের কথা শুনে তার জন্য দুঃখিত হলেন। তিনি মিডাসকে প্যাক্টোলাস নদীতে গিয়ে হাত ধুতে বললেন। মিডাস তাই করলেন। তিনি নদীর দিকে ছুটে গেলেন এবং হাত ধোয়ার সময় তার হাত থেকে সোনা বয়ে যেতে দেখে অবাক হয়ে গেলেন। এবং যখন সে বাড়ি ফিরল, তখন মিডাসের ছোঁয়া আবার স্বাভাবিক হয়ে গেল।

মিডাস তার মেয়েকে সুখে আলিঙ্গন করে এবং তার লোকদের সাথে তার মহান ভাগ্য ভাগ করে নেওয়ার সিদ্ধান্ত নেয়। এরপর থেকে, মিডাস একজন ভাল ব্যক্তি হয়ে উঠে। সে তার প্রজাদের উপর উদার এবং কৃতজ্ঞ থাকে। তাঁর প্রজারা এরপর একটি সমৃদ্ধ জীবনযাপন করেছিল এবং যখন তিনি মারা যান, তখন তারা সকলেই তাদের প্রিয় রাজার জন্য শোক পালন করেছিল।