অনেককে দেখছি মাঙ্গা অনুবাদে ঝুঁকে পড়ছেন। কিন্তু এই পথ ঘেঁটে আসা মানুষ আমি, তাই কয়েকটা প্রশ্ন আর মতামত এবং কিছু সাজেশন দিতে চাই। Peak Fiction | Manga

মাঙ্গা বই অনুবাদ করার আগে যে বিষয়গুলো জেনে নেওয়া দরকার - Peak Fiction

আজকাল গ্রুপে অনেককে দেখছি মাঙ্গা অনুবাদে ঝুঁকে পড়ছেন। ভালো লাগছে ব্যাপারটা। কিন্তু এই পথ ঘেঁটে আসা মানুষ আমি, তাই কয়েকটা প্রশ্ন আর মতামত এবং কিছু সাজেশন দিতে চাই। 

মাঙ্গা অনুবাদ করতে চাইলে--

টার্গেট অডিয়েন্স কারা? 

যদি আমরা হই, আমরা তো বাংলা পড়ব না। অলরেডি ইংরেজি পড়ে ফেলেছি/পড়ছি। আর যদি নতুন পাঠক বানানোর জন্য হয়ে থাকে, তবে সে অনুযায়ী মাঙ্গা যাতে বেছে নেয়া হয়। শুরুতেই বার্সার্কের রক্তাক্ত, ১৮+ ছবি কিংবা ডার্ক সাইকোলজিকাল মাঙ্গা পড়ানোর চেষ্টা করলে তো লাভ হবে না। 

আর দীর্ঘ মাঙ্গা অনুবাদ করার ধৈর্য কারোর থাকবে না। ট্রাস্ট মি, এদেশের মানুষদের জীবনে অনেক প্যারা। বাইরের দেশে তাও পেমেন্ট ডোনেশন পাওয়া যায়। আমাদের দেশে সবাই আমরা ফ্রি খেতে চাই। আর কোনো লাভ না পেলে সেই কাজে আগ্রহও পাবা না তোমরা/আপনারা। তবে বেগার খাটতে চাইলে ভিন্ন কথা। নিজের শান্তির জন্য করলে ভিন্ন কথা। তাহলে করো। অভিজ্ঞতা বাড়াও। 

কাজেই কী করলে ভালো হয়? 

সবচেয়ে ভালো হয় যদি আমরা লাইট নভেলের মতো ছোট গল্প উপন্যাস লেখা শুরু করি! হাস্যকর লাগছে? মোটেও না। কদিন আগে আর্ট প্রতিযোগিতা হলো গ্রুপে। একেকজন অসাধারণ শিল্পী আমাদের এই গ্রুপে আছে। তাদের যদি নিজের গল্প থাকে, তবে তারা নিজেরাই মাংগা/কমিক্স তৈরি করতে পারে। আর গল্প রেডি না থাকলে আমাদের এখানের পাঠকরা নিজেরা গল্প প্রস্তুত করতে পারে। ছোট গল্প, বড় গল্প, সব ধরণের জনরার গল্প। আমরা মাঙ্গা পড়ি, আমাদের ধারণা আছে অনেককিছুর। আমরা স্পাইস এন্ড উলফ পড়ে ব্যবসা আর মুদ্রানীতি শিখেছি, আমরা রেন্ট অ্যা গার্লফ্রেন্ড পড়ে কাজুইয়া এর মতো ট্র্যাশ হওয়া শিখেছি, আমরা Koe no katachi পড়ে কাঁদতে পারি আবার গ্র্যান্ড ব্লু পড়ে দম ফাটিয়ে হাসতে পারি। 

শুরুতে হাস্যকর ক্রিঞ্জ গল্প বের হবে ঠিক আছে। কিন্তু গাইতে গাইতে গায়েন অর্থাৎ লিখতে থাকলে একসময় লেখক হওয়া যাবেই। চাইলে হ্যাশট্যাগ দিয়ে সাপ্তাহিক গল্প লেখা যায়। আমরা এই গ্রুপে না হয় অন্য গ্রুপে লিখলাম, এখানে কেউ শেয়ার করলো। আস্তে আস্তে পেমেন্ট সিস্টেম চালু করা যেতে পারে। পিডিএফ দেয়া হলো যারা আগে ভাগে পড়তে চায়। আমি ৫০-৬০ টাকা পর্যন্ত পেমেন্ট করতে রাজি আছি একটা সফট কপির জন্য। 

আর কেউ যদি সেগুলোকে মাঙ্গা আকারে লিখতে চায়, দারুন। এখন তো বাংলাদেশেও মাঙ্গা ম্যাগাজিন আছে। তাদের সাথে যোগাযোগ করা যেতে পারে।

হ্যাপি রিডিং! 

লিখেছেন - বিমুগ্ধ সরকার রক্তিম