স্মার্টফোন ফোটোগ্রাফির ভবিষ্যৎ বদলে দিতে এবার চারশো চল্লিশ মেগাপিক্সেলের শক্তিশালী ক্যামেরা সেন্সর নিয়ে হাজির হতে যাচ্ছে টেক জয়েন্ট - স্যামসাং।

স্মার্টফোন ফোটোগ্রাফির ভবিষ্যৎ বদলে দিতে এবার চারশো চল্লিশ মেগাপিক্সেলের শক্তিশালী ক্যামেরা সেন্সর নিয়ে হাজির হতে যাচ্ছে টেক জয়েন্ট - স্যামসাং। স্যামসাং এর যে ক্যামেরা শুধু আইফোনই নয় টেক্কা দেবে লাখ টাকা দিয়ে কেনা DSLR ক্যামেরা কেও।

৪৪০ মেগা পিক্সেল এর ক্যামেরা আনছে স্যামসাং - Peak Fiction

চলুন তাহলে জেনে নেওয়া যাক কতটা শক্তিশালী Samsung এই চারশো-চল্লিশ মেগাপিক্সেলের ক্যামেরার সেন্সর. সেই সাথে জানবো কোন ফোনে দেখা যেতে পারে এই ক্যামেরার সেন্সরটি. 

বিশ্বের যেকোনো ফোনের ক্যামেরাকে হার মানতে এবার স্যামসাং আসছে বাজার কাঁপাতে. ভালো ক্যামেরার অভাবে যারা এতদিন সুন্দর মুহূর্তগুলোকে আরো নিখুঁতভাবে ক্যামেরাবন্দি করতে পারছেন না, Samsung তাদের ইচ্ছা পূরণ করতে যাচ্ছে চারশো চল্লিশ মেগাপিক্সেল ক্যামেরা দিয়ে. Apple আর Google এর মত জায়েন্ট কোম্পানি কে পেছনে ফেলে সবার আগে চারশো চল্লিশ মেগাপিক্সেলের ক্যামেরা নিয়ে হাজির হতে যাচ্ছে স্যামসাং. যা ইতিমধ্যেই উন্মাদনার সৃষ্টি করেছে প্রযুক্তি প্রেমীদের মাঝে। যেই মুহূর্তে অ্যাপল ব্যস্ত তাদের আসন্ন ফোন আইফোন পনেরো নিয়ে ঠিক সেই মুহূর্তে চারশো-চল্লিশ মেগাপিক্সেলের ক্যামেরা এর ঘোষণা যেন রীতিমতো আগুন ধরিয়ে দিয়েছে টেক জগতে. বিখ্যাত প্রযুক্তি জয়েন্ট কোম্পানি গ্যালাক্সি ডিভাইসগুলোর নতুন লাইন আপ দিয়ে স্মার্ট ফোন ক্যামেরা প্রযুক্তির নতুন দিক উন্মোচন করছে।সম্প্রতি স্যামসাং গ্যালাক্সি এস টোয়েন্টি থ্রি আলট্রা দুইশো মেগাপিক্সেল হাই রেজুলেশন ক্যামেরার সাথে লঞ্চ হয়েছিল. দক্ষিণ কোরিয়ার কোম্পানিটি তারপর এখনো পর্যন্ত আর কোন স্মার্টফোনে ওই সেন্সরটি ব্যবহার করেনি.

৪৪০ মেগা পিক্সেল এর ক্যামেরা আনছে স্যামসাং - Peak Fiction

তবে সম্প্রতি জানা গেছে যে, স্যামসাং আগামী বছর তিনটি নতুন ও অতি শক্তিশালী ক্যামেরা সেন্সর লঞ্চ করার প্ল্যান করছে. যে যার মধ্যে রয়েছে চারশো চল্লিশ মেগাপিক্সেল এর ক্যামেরা সেন্সর. জানিয়ে রাখি, নতুন 050 megapixel এর ISO cell GN six হতে পারে আইএসও জিএন ওয়ান এবং আইএস সোশ্যাল জিএন টু সেন্সুরের উত্তরসূরি। যার বড় এক দশমিক ছয় মাইক্রোমিটার পিক্সেলআকার রয়েছে. এটি আইএস সোশ্যাল জিএন টু এর এক দশমিক চার মাইক্রোমিটার পিক্সেল আকারের থেকে একটি আপডেট হবে. আর যদি এই তথ্যগুলি সঠিক প্রমাণিত হয়, তাহলে আইএসও জিএন সিক্স হতে পারে. স্যামসাং এর সবচেয়ে বড় এবং প্রথম এক ইঞ্চি ক্যামেরা সেন্সর যা সনি এর আইএমএক্স নাইন এইট নাইন সেন্সরের প্রতিদ্বন্দ্বী হয়ে থাকবে। একটি ফ্লাগশিপ স্মার্ট ফোনের জন্য এটি উপযুক্ত হবে. তবে টিপস্টারদের দাবি GNS six sensor Samsung ফোনে ব্যবহার করা হবে এমন সম্ভাবনাও কম. পরিবর্তে এটি চায়না স্মার্ট ফোন নির্মাতাদের ডিভাইস এ ব্যবহৃত হবে বলে মনে করা হচ্ছে. উল্লেখ্য দুশো mega pixel এর HP seven security প্রাথমিকভাবে galaxy S twenty five আল্ট্রা এর জন্য পরিকল্পনা করা হয়েছিল. কিন্তু এটির উচ্চ মূল্যের কারণে পরে সিদ্ধান্তটি বাতিল করা হয়েছে. তবে জনপ্রিয় টিপসের রিভেগনাস জানিয়েছে যে, আরও বড় তিনশো বিশ মেগাপিক্সেলের সেন্সরের ওপরেও কাজ করছে স্যামসাং এবং খুব সম্ভবত এ সেন্সরটি গ্যালাক্সি এস টোয়েন্টি সিক্স আল্ট্রাতে ব্যবহার করা হতে পারে। মিডিয়টেক ডায়মন্ড সিটি নাইন টু জিরো জিরো চিপসেট তিনশো বিশ মেগাপিক্সেলের ক্যামেরা সাপোর্ট করতে সক্ষম। ফলে দুশো মেগাপিক্সেলের ক্যামেরার পর তিনশো-বিশ মেগাপিক্সেল এর সেন্সর স্যামসাং এর স্মার্টফোনে পরবর্তী বড় চমক হতে পারে। স্যামসাং এক দশমিক ছয় মাইক্রোমিটার পিকসেল সাইজারে পঞ্চাশ মেগাপিক্সেল জিএন সিক্স সেন্সর এবং শূন্য দশমিক ছয় মাইক্রোমিটার পিক্সেল আকারের একটি দুশো মেগাপিক্সেল এইচপি সেভেন সেন্সর তৈরি করছে।

৪৪০ মেগা পিক্সেল এর ক্যামেরা আনছে স্যামসাং - Peak Fiction

তবে সবচেয়ে আকর্ষণীয় হলো চারশো-চল্লিশ মেগাপিক্সেলের এইচ ইউ ওয়ান সেন্সর যার পিক্সেল সাইজ এখনো নিশ্চিত করা হয়নি. তিনটি সেঞ্চুরি দু হাজার চব্বিশ সালের দ্বিতীয় অর্থে গণ উৎপাদন প্রক্রিয়ায় প্রবেশ করবে বলে আশা করা হচ্ছে.মূলত গ্রাহকদের হাতে আরো আকর্ষণীয় ফোন তুলে দিতে নতুন এই ফিসের অ্যাড করা হচ্ছে. তবে ফোন যেমনই হোক ব্যবহারকারীদের মূল আকর্ষণের কেন্দ্রই থাকে ক্যামেরা. ক্যামেরায় মুগ্ধ হলে ফোনের অনেক কমতি এড়িয়ে যাওয়া যায়. গ্রাহকদের এই চাহিদার ওপরেই কাজ করছে সামসাই. চারশো চল্লিশ মেগাপিক্সেলের ক্যামেরা সেন্সর বাজারে নিয়ে আসাকে স্মার্ট ফোনের জগতে বিস্ময়কর পদক্ষেপ বলেও দাবী করছেন।

PEAK FICTION