মোশন গ্রাফিক্স ডিজাইন কি? মোশন গ্রাফিক্স ইনকাম ও সফটওয়্যার। মোশন গ্রাফিক্স ইনকাম কেমন? মোশন গ্রাফিক্স এর কি কি সফটওয়্যার আছে? Peak Fiction

মোশন গ্রাফিক্স ডিজাইন কি? মোশন গ্রাফিক্স ইনকাম ও সফটওয়্যার।

মোশন গ্রাফিক্স ডিজাইন কি?

মোশন গ্রাফিক্স ডিজাইন হচ্ছে গ্রাফিক্স ডিজাইনের একটি শাখা যেখানে স্থির চিত্র, লোগো, আইকন, ব্যানার, পোস্টার ইত্যাদিকে কম্পিউটারের মাধ্যমে ত্রিমাত্রিক করে তোলা হয় এবং সেগুলিকে চলমান করা হয়। মোশন গ্রাফিক্স ডিজাইন ব্যবহার করে নানা ধরনের ভিডিও তৈরি করা হয়, যেমন লোগো অ্যানিমেশন, টিভি বিজ্ঞাপন, সঙ্গীত ভিডিও, ওয়েব ভিডিও, গেমস, ইত্যাদি। যেমন কোন ফিল্ম দেখার আগে আমরা যে টাইটেল এনিমেশন ( কলাকুশলীদের নামের কারিকুরি ) দেখি বা টিভি তে কোন সিরিয়াল দেখার আগে যে সেই সিরিয়ালটির নাম এর এনিমেশন দেখি অথবা ওয়েব সাইট এর ব্যানারে যখন কোন নাম ঘুরতে ঘুরতে সামনে আসে.... এইগুলো কেই মোশন গ্রাফিক্স ডিজাইন বলে। মোশন গ্রাফিক্স ডিজাইনের মূল উদ্দেশ্য হল দর্শকদের কাছে কোনো নির্দিষ্ট বার্তা বা তথ্যকে আকর্ষণীয় ও কার্যকরভাবে উপস্থাপন করা। মোশন গ্রাফিক্স ব্যবহার করে দর্শকদের মনোযোগ আকর্ষণ করা, তাদের মধ্যে আবেগ জাগানো, এবং তাদেরকে কোনো নির্দিষ্ট কাজের প্রতি উদ্বুদ্ধ করা সম্ভব।

মোশন গ্রাফিক্স ইনকাম কেমন?

মোশন গ্রাফিক্স ডিজাইনারদের চাহিদা দিন দিন বাড়ছে। ডিজিটাল মার্কেটিং, মাল্টিমিডিয়া, গেমস ইত্যাদি ক্ষেত্রে মোশন গ্রাফিক্সের ব্যবহার ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে। এর ফলে মোশন গ্রাফিক্স ডিজাইনারদের ইনকামও উল্লেখযোগ্যভাবে বেড়েছে। বাংলাদেশে মোশন গ্রাফিক্স ডিজাইনারদের মাসিক বেতন সাধারণত ৫০,০০০ থেকে ২০০,০০০ টাকার মধ্যে হয়ে থাকে। তবে অভিজ্ঞ মোশন গ্রাফিক্স ডিজাইনারদের মাসিক বেতন ৩০০,০০০ টাকা বা তারও বেশি হতে পারে। মোশন গ্রাফিক্স ডিজাইনাররা ফ্রিল্যান্সিং করেও ভালো আয় করতে পারেন। ফ্রিল্যান্সিং প্ল্যাটফর্মগুলোতে মোশন গ্রাফিক্স ডিজাইনারদের জন্য প্রচুর কাজের সুযোগ রয়েছে।

মোশন গ্রাফিক্স এর কি কি সফটওয়্যার আছে?

মোশন গ্রাফিক্স তৈরির জন্য বিভিন্ন ধরনের সফটওয়্যার রয়েছে। এর মধ্যে কিছু জনপ্রিয় সফটওয়্যার হল:

  1. অ্যাডোব অ্যানিমেট
  2. অ্যাডোব ইফেক্টস
  3. অটোডেস্ক ম্যাক্স
  4. সিনেমা 4ডি
  5. টুইংকল
  6. মোশন ভিউ
  7. অ্যানিমেস্ট
  8. সোনি ভেগাস

এই সফটওয়্যারগুলো ব্যবহার করে বিভিন্ন ধরনের মোশন গ্রাফিক্স তৈরি করা সম্ভব।

মোশন গ্রাফিক্স ডিজাইন শিখতে চাইলে কী করতে হবে?

মোশন গ্রাফিক্স ডিজাইন শিখতে চাইলে প্রথমে আপনাকে গ্রাফিক্স ডিজাইনের প্রাথমিক ধারণাগুলো সম্পর্কে জানতে হবে। এরপর আপনি মোশন গ্রাফিক্সের বিভিন্ন সফটওয়্যার সম্পর্কে জানতে পারেন। মোশন গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য আপনি বিভিন্ন ধরনের কোর্স করতে পারেন। অনলাইন এবং অফলাইনে উভয় ধরনের কোর্স পাওয়া যায়।

মোশন গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য কিছু ভালো কোর্স হল:

  • অ্যাডোব অ্যানিমেট কোর্স
  • অ্যাডোব ইফেক্ট কোর্স
  • অটোডেস্ক ম্যাক্স কোর্স
  • সিনেমা 4ডি কোর্স

এছাড়াও আপনি বিভিন্ন ওয়েবসাইট থেকে মোশন গ্রাফিক্সের উপর টিউটোরিয়াল দেখে শিখতে পারেন।

মোশন গ্রাফিক্স ডিজাইন একটি চ্যালেঞ্জিং হলেও সম্ভাবনাময় পেশা। এই পেশায় ভালো আয় করার জন্য আপনাকে অবশ্যই কঠোর পরিশ্রম করতে হবে এবং আপনার দক্ষতা নিয়মিত উন্নত করতে হবে।