কাং এর নিজস্ব কোনো সুপারহিউম্যান পাওয়ার নেই। সময়কে রাজত্ব করাই কাং এর পেশা ও অভ্যাস। Origin of Kang the Conqueror in Bangla | Marvel Comics

An Unique Origin History Of Kang The Conqueror

Origin of Kang the Conqueror in Bangla | Marvel Comics | Peak Fiction
ভবিষ্যৎের ৩১০০ সাল থেকে আসা বিজ্ঞানী "Kang The Conqueror" বলতে গেলে Avengers Level Threat. কারণ কাং কিন্তু আসলে আভেঞ্জার্সদেরই সুপারভিলেন ছিলো। মার্ভেল কমিক্স এর ওয়েল রিটেন এবং বেস্ট চরিত্র গুলোর একটি হলো কাং দা কনকোয়েরার। এই চরিত্রটি স্টান লি আর জ্যাক কিবরি এর অনন্য সৃষ্টি। অত্যন্ত ডেঞ্জারাস টাইম ট্রেভেলার হিসেবে বিখ্যাত এই Kang The Conqueror. যুগ যুগ ধরে বিভিন্ন অতীত আর ভবিষ্যৎ টাইমলাইনের সেঞ্চুরীতে গিয়ে সময়কে রাজত্ব করাই কাং এর পেশা ও অভ্যাস। কাং চায় প্রত্যেক টাইমলাইনের সমস্ত গ্রহ গুলোকে জয়লাভ করতে। কাং তার নিজের একশন দিয়ে মাল্টিপল টাইমলাইন এর চৌদ্দগুষ্টি উড়িয়ে Multiversal Wars সৃষ্টি করে। সমস্ত টাইমলাইন লণ্ডভণ্ড করার জন্য দায়ী থাকে Kang The Conqueror. ক্যাং উল্টাপাল্টা একশন নেওয়ার কারণে মেইন টাইমলাইনের মধ্যে একটা বিশাল বিচ্যুতির অঘটন ঘটিয়ে ফেলে। এছাড়া ক্যাং মাঝেমধ্যে বিভিন্ন টাইমলাইনে গিয়ে নিজের ডুপ্লিকেট কাউন্টারপার্ট ভার্সনগুলার সাথে আলাপ আলোচনা করে হাজার হাজার অগণিত ক্যাং দের নিয়ে "Council Of Kangs" টিম সংগঠন করে।

অরিজিন:

Origin of Kang the Conqueror in Bangla | Marvel Comics | Peak Fiction
ক্যাং এর ভেরিয়েন্টস 

Kang The Conqueror এর আসল জন্মগত নাম হলো "Nathaniel Richards"। ফ্যান্টাস্টিক ফোরদের লিডার "মিস্টার ফ্যান্টাস্টিক" ওরফে রিড রিচার্ড এর পিতা হিসেবে নাথানিয়াল রিচার্ড কে গণ্য করা হয়। আবার "Doctor Doom" এর বংশের পূর্বপুরুষ এই Kang The Conqueror। মানে ক্যাং এর সাথে ঢুম আর রিড এর রক্তের আত্মীয়তার সম্পর্ক জড়িয়ে আছে।

এখন পর্যন্ত নাথানিয়াল রিচার্ড এর সবচেয়ে বেস্ট, গুরুত্বপূর্ণ ও শক্তিশালী ভার্সন হলো Kang The Conqueror. তবে কাং ছাড়া নাথানিয়াল রিচার্ড এর আরো বেশ কয়েকটি ভ্যারিয়েন্ট ভার্সন আছে। তাদের মধ্যে উল্লেখযোগ্য হলো:- 

  • Rama-Tut
  • Scarlet Centurion
  • Iron Lad
  • Immortus
  • Victor Timely

রামা টুট ভ্যারিয়েন্ট:

সর্বপ্রথম Rama-Tut ভার্সনের মাধ্যমেই নাথানিয়াল রিচার্ড এর ফ্যান্টাস্টিক ফোর কমিক ইতিহাসে অভিষেক ঘটে. একসময় Victor Von Doom এর টাইম ট্রাভেলিং টেকনোলজি নাথানিয়াল রিচার্ড আবিস্কার করে ফেলে। তারপর ডুম এর সেই টাইম ট্রাভেল টেকনোলজির ইন্সপাইরেশন হিসেবে ক্যাং নিজেই একটা টাইম ট্র্যাভেল শীপ তৈরি করে। এ জায়গায় ক্যাং একটু বেশী চালাকি করে ফেলেছে কারণ ক্যাং তখন ডোম এর টেক থেকেও অত্যাধুনিক উন্নত টাইম-ট্রাভেল টেক তৈরী করে হাই লেভেলে এগিয়ে যায়। এরপর সেই শীপে ভ্রমণ করে নাথানিয়াল একদম অতীতের প্রাচীন মিশরে গিয়ে রামা টোট সেজে সেখানে রাজত্ব করা শুরু করে। ওইসময় টাতে "X-Men" দের ভিলেন En Sabah Nur এখনো "Apocalypse" এ রুপান্তরিত হয়নি। তখন ওই জোয়ান En Sabah Nur কেই রামা টুট নিজের গোলাম হিসেবে নিয়োগ দেয়। পরবর্তীতে রামা টুট শেষ পর্যন্ত ফ্যান্টাস্টিক ফোর এর কাছে ধরা খায় এবং পরাজিত হয়।

Origin of Kang the Conqueror in Bangla | Marvel Comics | Peak Fiction

কাং দা কনকোয়ারের ভ্যারিয়েন্ট:

তারপর সেই নাথানিয়াল রিচার্ড রাগান্বিত অবস্থায় পুনরায় টাইম ট্রাভেলের মাধ্যমে ২০ সেঞ্চুরীর যুগে ফরোয়ার্ড করে। তখন সেই সময়ে নাথানিয়াল রিচার্ড এর সাথে Victor Von Doom এর সাক্ষাৎ হয়। আর কাং যে ডোম এর পূর্বপূরুষ এটা বিশ্বাস করানোর জন্য বুঝাতে চেষ্টা করে। এরপর নাথানিয়াল ধীরে ধীরে ডুম কে অনুসরণ করে নিজের জন্য একটি লাল রঙের আর্মর তৈরী করে এবং নিজের নতুন কোড-নাম রাখে "Scarlet Centurion"। নাথানিয়াল Scarlet Centurion হয়ে আভেঞ্জার্সদের বিরুদ্ধে তাদের বিপরীত আল্টার্নেট কাউন্টারপার্ট এর মধ্যে যুদ্ধ লাগিয়ে দেয়। কিন্তু এখানেও নাথানিয়াল শেষ পর্যন্ত আভেঞ্জার্সদের কাছে ধরা খায় এবং এই টাইমলাইন থেকে চলে যেতে বাধ্য করে।

পরবর্তীতে নাথানিয়াল রিচার্ড আবারো ফিউচারে ৩১০০ সালের দিকে ফিরে যাওয়ার চেষ্টা করে। পরে নাথানিয়াল রিচার্ড টাইম স্টর্মের ধাক্কায় সরাসরি ৪০০০ সালের যুগে পৌছে যায়। সেখানে নাথানিয়াল হাজার বছরের ব্যবধানে একটি যুদ্ধবিধ্বস্ত গ্রহকে আবিস্কার করে, যেখানে কিছু এডভ্যান্স ওয়্যাপন এর সন্ধান পাওয়া যায়। নাথানিয়াল সেই বিশেষ প্রযুক্তিটি গ্রহণ করার পর গ্যালাক্সী জুড়ে সমস্ত বিশ্বের গ্রহ জয়লাভ করতে সহজ কাজ হবে বলে ব্যাপারটা তার কাছে পরিস্কার হয়ে গেছে। তাই অবশেষে নাথানিয়াল রিচার্ড নিজের মুখে নীল মাস্ক পরে আর ফিউচারিস্টিক টেকনোলজীর আর্মর সজ্জিত করে "Kang The Conqueror" হয়ে সমস্ত বিশ্বকে জয়লাভ ও রাজত্ব করার পরিকল্পনা করে। কিন্তু এই ৪০০০ সালের বিশ্বটির সবগুলো গ্রহ মৃতপ্রায় আর ধ্বংসের দিকে ধাবিত হচ্ছিলো। তাই কাং এই ৪০০০ সালের যুগে আর থাকবে না বলে সিদ্ধান্ত নিয়ে অতীতে গিয়ে পূর্ববর্তী টাইমলাইনের আরো বেশী উর্বর পৃথিবী দখল করার প্ল্যান করে।

ইমোর্টাস কাং ভ্যারিয়েন্ট:

Origin of Kang the Conqueror in Bangla | Marvel Comics | Peak Fiction
বাম থেকে - ইমোর্টাস, কাং দা কনকোয়েরার, রামা টুট 


Immortus এর কাহিনীটা ছিল, পরবর্তী কোন একসময়ে কাং তার পার্সোনাল টাইমলাইনে কয়েকটি যুদ্ধের সময়সীমাতে ক্লান্ত হয়ে পড়েছিল। তখন ইউনিভার্সের শেষ পর্যায়ের টাইম-ট্রাভেলিং এলিয়েন "টাইম কিপার্স" রা এসে কাংকে তাদের এজেন্ট হিসেবে নিযুক্ত করে। এখানে কাং সময়সীমাকে ধ্বংস করার পরিবর্তে বরং টাইমলাইন গুলোকে রক্ষণাবেক্ষণ করার দায়িত্বে থাকে। এখানে নাথানিয়াল নতুন করে নিজেকে পুনর্বহাল স্বীকার করে এবং এই সময়টাতেই নিজেকে "Immortus" হিসেবে আত্মপ্রকাশ করে। লিম্বোর মধ্যে অন্য ডাইমেনশনাল রিয়েল্ম এর লর্ড হিসেবে ইমোর্টাস দায়িত্ব পালন করে। তো এই ইমোর্টাস আসলে কাং এর ফিউচার ভ্যারিয়েন্ট ছিলো। টাইম কিপার্সদের আদেশে ইমোর্টাস কাং যাবতীয় টাইমলাইনের সর্বদা ব্যালেন্স রাখার চেষ্টা করতো। এই ইমোর্টাস কাং ভ্যারিয়েন্ট এর নাথানিয়াল রিচার্ড কেই আমরা Loki Finale Episode এ দেখতে পাই, কারণ তাদের কস্টিউম সেইম।

আয়রন ল্যাড ভ্যারিয়েন্ট:

Origin of Kang the Conqueror in Bangla | Marvel Comics | Peak Fiction
নাথানিয়াল রিচার্ডসের এক ভালো যুবক ভার্সন ছিল, যে পরবর্তীতে Iron Lad হয়ে ইয়ং আভেঞ্জার্সদের লীড দেয়। এই তরুণ ভার্সনের নাথানিয়াল সবসময় খারাপ ভিলেন কাং পথ এড়িয়ে চলার চেষ্টা করতো। পরে এই তরুণ কাং ই টাইম-ট্রাভেল করে ভবিষ্যৎে আভেঞ্জার্সদের কাছে গিয়ে নিজের ইভিল ভার্সন Kang The Conqueror এর আগমনের সতর্কবার্তা দিয়ে এসেছিলো, কিন্তু তাতে কোনো লাভ হয়নি। তখন শেষ পর্যন্ত তরুণ কাং আয়রন ল্যাড হতে বাধ্য হয়, কারণ এই যুবক কাং খুব ভালো মনের মানুষ ছিল। তারপর আয়রন ল্যাড তার ইয়ং আভেঞ্জার্স দল নিয়ে নিজের ভবিষ্যতের খারাপ কাং এর বিরুদ্ধে যুদ্ধ সংগঠিত করে।

সবচাইতে মজার অদ্ভূত বিষয় হলো, এতকিছু হওয়ার পরেও কাং এর নিজস্ব কোনো সুপারহিউম্যান পাওয়ার নেই। বরং কাং মূলত তার ইঞ্জিণিয়ারিং দক্ষতা, ঐতিহাসিক স্কলারশীপ যোগ্যতা ও বৈজ্ঞানিক শক্তি দিয়েই টাইম-ট্রাভেল ইনভেন্ট করতে সফল হয়েছে। এসব ফিউচার বেসড টেকনোলজীর উপর নির্ভর করেই কাং একদম যথেষ্ট দূর্দান্ত শক্তিশালী অপোনেন্ট হিসেবে প্রমাণ করেছে। আভেঞ্জার্সদের পরাজিত করা এখন কাং এর কাছে বাম হাতের খেল মাত্র।

Origin of Kang the Conqueror in Bangla | Marvel Comics | Peak Fiction

মার্ভেল সিনেমাটিক ইউনিভার্স যেহেতু থানসকে দিয়ে গত দশ বছরের Big Bad হিসেবে যে বিল্ড আপটা করেছিলো, এইবার মনে হচ্ছে Kang The Conqueror কে দিয়ে Next Big Bad হিসেবে মার্ভেল সিনেম্যাটিক মাল্টিভার্সকে Conquer করাবে।

লিখেছেন: Md Rafiul Alam |  এডিটর: Noman Chowdhury