Pre crisis and New 52 Origin of Black Adam in Bangla | DC comics | Peak Fiction. Black Adam origin stories. Who is black adam? Power and feats of adam

Pre crisis and New 52 Origin of Black Adam in Bangla | DC comics | Peak Fiction

Origin of Black Adam

Black Adam ডিসি কমিকের একজন সুপরিচিত ভিলেন বা এন্টিহিরো। কমিকবুকের পাতায় তার প্রথম অভিষেক হয় ১৯৪৫ সালের ডিসেম্বরে The Marvel Family এর প্রথম ইস্যুতে। একটা সময় তাকে পুরোদস্তুর ভিলেন হিসেবে উপস্থাপন করা হলেও বর্তমানে প্রায় পুরোটা সময়েই তাকে এন্টিহিরোর ভূমিকায় অবতীর্ণ হতে দেখা যায়। সামনে আসছে ব্ল্যাক এডামের প্রথম লাইভ অ্যাকশন মুভি যার মূল চরিত্র ব্ল্যাক এডাম হিসেবে থাকবেন ডোওয়েইন জনসন। মুভির দুটো টিজার এই পর্যন্ত সামনে এসেছে এবং টিজারে ব্ল্যাক এডামের ফার্স্টলুক এবং জাস্টিস সোসাইটির উপস্থিতি সুপারহিরো কমিকবুক ভক্তদের বেশ ভালোভাবেই আকর্ষণ করতে সমর্থ হয়েছে। আজকে সেই ব্ল্যাক এডামের অরিজিন সহ কিছু খুটিনাটি তথ্য ব্যাখ্যা করতেই আয়োজন।

Black Adam pre crisis comic origin

অনেক যুগ আগে জাদুকর শ্যাজাম তার ক্ষমতা এবং প্রাচীন মিশরের একজন প্রটেক্টর হিসেবে গুরুত্বপূর্ণ এক দায়িত্ব অর্পনের জন্য একজন উত্তরাধিকার খুজছিলেন। Kahndaq নামক এক রাজ্যে তিনি যোগ্য একজনকে খুজে পান যার নাম ছিল টেথ এডাম। আর জাদুকর শ্যাজাম তার ক্ষমতা সেই এডামকে দিয়ে দেন যেরকমভাবে আমরা Shazam তথা বিলি ব্যাটসনকে ক্ষমতা প্রদান করে তবে শাজামের ক্ষমতার উৎস যেমন গ্রিক দেবতা এবং তার SHAZAM এর পূর্ণরুপ:

S - wisdom of Solomon

H - strength of Hercules

A - stamina of Atlas 

Z - power of Zeus 

A - courage of Achilles

M - speed of Mercury

ব্লাক এডাম এই ক্ষেত্রে ব্যতিক্রম। তার ক্ষমতার উৎস প্রাচীন মিশরীয় দেবতারা এবং তার ক্ষেত্রে SHAZAM শব্দের পূর্ণরূপ :

S - Stamina of Shu 

H - Swiftness of Heru (Horus)

A - Strength of Amon

Z - Wisdom of Zehuti (Thoth) 

A - Power of Aton

M - Courage of Mehen.

Origin, Feats and Power of Black Adam in Bangla | DC comics | Peak Fiction

মিশরের রক্ষক হিসেবে দায়িত্ব পাবার পর টেথ এডামের সাথে Lord of order Nabu নামক একজন কজমিক বিয়িং যে কিনা ডক্টর ফেইটের ক্ষমতার উৎস তার সাথে সুসম্পর্ক গড়ে ওঠে সেই সূত্রে ডক্টর ফেইটও ওর ঘনিষ্ঠ হয়ে ওঠে। পাশাপাশি টেথ এডাম প্রিন্স খুফু ওরফে Hawkman এর সাথেও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তোলে। বলে রাখা ভাল হকম্যান এবং ডক্টর ফেইট দুজনেই জাস্টিস সোসাইটি অব আমেরিকার গুরুত্বপূর্ণ সদস্য। যাই হোক পরবর্তীতে এডামের জন্মভূমি খান্দাক ধংস হয়ে যায় এবং সেই ধংসলীলার পেছনে বড় হাত ছিল ভ্যান্ডাল স্যাভেজের। এর ফলে ব্লাক এডাম নিজের ওপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে এবং প্রচন্ড ক্রোধে তান্ডবলীলা চালানো শুরু করে।এর ফলে জাদুকর শ্যাজাম বাধ্য হয়ে তাকে বন্দী করে রাখে।

এই ছিল তার ব্ল্যাক এডামের প্রথম বা Pre crisis অরিজিন। তবে ২০১১ সালে শুরু হওয়া ডিসির NEW 52 রিবুট কন্টিনিউটিতে অন্য অনেক চরিত্রের মত তার এই চরিত্রের অরিজিনেও অনেকটা পরিবর্তন আসে।

Black Adam new 52 Origin:

Pre crisis and New 52 Origin of Black Adam in Bangla | DC comics | Peak Fiction

প্রাচীন মিশরের শহর খান্দাক। জাদুকর শাজামের জন্মস্থান। কিন্তু জাদুকর সেখানকার অরাজক পরিস্থিতির মুখোমুখি হয়ে নিজ জন্মস্থান ত্যাগ করতে বাধ্য হয় নতুবা তাকে হয়তো আটক করে দাস বানানো হতো যেকোনো সময়েই। জাদুকর খান্দাক ত্যাগের কয়েক বছর পরে Ibac নামক বর্বর গোষ্ঠীর হাতে সেখানকার হাজারো অধিবাসী দাসত্বের শেকলে বন্দী হয়ে চূড়ান্ত অত্যাচারের সম্মুখীন হতে থাকে যাদের মধ্যে ছিল Aman নামক এক শিশু বালক যাকে তার বাবা-মায়ের থেকে ছিনিয়ে নিয়ে খনির গভীরে কাজে লিপ্ত করে দেয়া হয়। সেখানে দিনের পর দিন মাসের পর মাস অকথ্য নির্যাতনের স্বীকার হয়ে প্রতিনিয়ত হয় সাহায্য নয়তো মৃত্যু প্রার্থনা করতে থাকে। এমনই একদিন খনিতে সক্ষমতার অধিক কাজের ফলে ক্লান্ত হয়ে লুটিয়ে পড়ার দরুন এক জানোয়ারের রোষের স্বীকার হয় আর তখনই সেই মনুষ্যরুপী দানবের মাথা পেছন থেকে কেউ গুড়িয়ে দেয়। এ তো তার মামা Adam! মামাকে নিজের বাবা-মায়ের কথা জিজ্ঞেস করতেই জানতে পারলো তারা আর নেই। তারা পালাতে যাবে এই সময়ই একটা বর্শা তার মামার কোমড়ের ওপরের একপাশ ভেদ করে এবং কোনরকমে হামলাকারীর ভবলীলা সাঙ্গ করার পর ভাগ্নের ওপর ভর করে দুজন কোনরকমে পালাতে উদ্যত হয় তখনই তাদের ওপর আশ্চর্যজনকভাবে বজ্রপাত ঘটে এবং তারা এক অদ্ভুত জায়গায় কিছু অদ্ভুত দর্শন লোকের সামনে নিজেদের আবিষ্কার করে।

Origin, Feats and Power of Black Adam in Bangla | DC comics | Peak Fiction
Rock of eternity

তারা তখন Rock Of Eternity তে পৌছেছিল যা এক কথায় জাদুকর শাজামের বর্তমান আবাসস্থল এবং সেখানে তার মত আরো কিছু জাদুকর উপস্থিত ছিল। শাজাম aman কে প্রস্তাব দিল তার কাছ থেকে অকল্পনীয় ক্ষমতা গ্রহণ করতে যার প্রত্যুত্তরে আমান প্রথমে তার মুমূর্ষুপ্রায় মামাকে বাঁচানোর অনুরোধ করলো। জাদুকর শাজাম বললো তারা উভয়ে মিলে তার নাম উচ্চারণের মাধ্যমে প্রাপ্ত ক্ষমতার ফলে তার মামা রক্ষা পাবে এবং তাই হলো। 

কিছুক্ষণ পর আমান এবং মামা এডাম বাইরের খোলা পরিবেশে খান্দাকে পা রাখলো।

নতুন জীবন ফিরে পেয়ে এডাম প্রতিজ্ঞাবদ্ধ হল যে এবার Ibac ও তার পুরো লোকবলকেই নিশ্চিহ্ন করে দেয়ার কিন্তু ভাগ্নে আমান তাতে বাদ সাধলো। ওর ভাষ্যমতে ইতোমধ্যে বহু রক্ত ঝড়ে গেছে। আর কোন রক্তারক্তি হবে না। বরং নতুন প্রাপ্ত ক্ষমতা দিয়ে ওরা সবাইকে শান্তির পথে নিয়ে আসবে এমনকি Ibac গোষ্ঠীকেও ওদের ভেতরকার দানবের থেকে, ওদের কৃতকর্ম থেকে মুক্ত করবে ওরা দুজনে মিলে। এডাম ওকে বোঝাতে থাকে ওদের সাজা প্রাপ্য। ওরা নিরীহ লোকদের ওপর যে অন্যায় করেছে আমানের বাবা-মা, এডামের স্ত্রী যেই যন্ত্রণা ভোগ করেছে তার মূল্য ওদের দিতে হবে। কিন্তু আমান পাল্টা ওকে বোঝাতে চেষ্টা করে যে জাদুকর ওদের এইজন্য ক্ষমতা প্রদান করে নি যাতে আরো প্রাণহানি ঘটে বরং যথাসম্ভব শান্তিপূর্ণ উপায়ে খান্দাকের পরিস্থিতি পরিবর্তন করতে। এডাম বুঝতে পারলো আর কোন আশা নেই। কিছুক্ষণ পরেই দুজন একসাথে "SHAZAM" নামে চিৎকার করলো আর বজ্রপাত ঘটার সময়ই নিজের ভাগ্নের প্রাণ সংহার করে এডাম এবং তার ক্ষমতা ছিনিয়ে নেয়ার মাধ্যমে জন্ম হয় ব্ল্যাক এডামের।

Origin, Feats and Power of Black Adam in Bangla | DC comics | Peak Fiction
Adam killing his Nephew

Black Adam একটা বড় সময় ভিলেন হিসেবে নিজের আবির্ভাব ঘটালেও বেশকিছু কর্মকাণ্ড এবং তার পেছনে নিহিত উদ্দেশ্যের দরুন তাকে সরাসরি ভিলেন তকমা দেয়াও যেত না তাই সে অনেক ক্ষেত্রেই এন্টিহিরো রুপে বিবেচিত হত এবং বর্তমানে তাকে প্রায় পুরোদমেই এন্টিহিরো রুপে লেখকরা কমিকের পাতায় বসাচ্ছে তাকে। 

ব্ল্যাক এডামের প্রায় সমস্ত কর্মকাণ্ডের পেছনে মূল উদ্দেশ্য তার রাজ্য খান্দাকের এবং তার অধিবাসীদের সর্বোচ্চ কল্যাণ নিশ্চিত করা। এবং এজন্য যা করতে যেই সীমাই অতিক্রম করতে হয় তা করতে সে বিন্দুমাত্র দ্বিধাবোধ করে না। তার এই পথে যে কেউ বাধা হয়ে দাড়াক হোক সে হিরো বা ভিলেন তাকে যেকোনো পন্থায় নিজের পথ থেকে সরাতে প্রস্তুত।

বিষয়টা সত্যিই চমকপ্রদ হবে যে চরিত্রটির ফিল্ম এডাপটেশন কিভাবে জাস্টিস লীগের মুখোমুখি হবে।

Pre crisis and New 52 Origin of Black Adam in Bangla | DC comics | Peak Fiction

চরিত্রটিতে অভিনয় করবেন ডোয়াইন জনসন। তার শারীরিক গঠন দেখে এটা বুঝাই যায় যে সে মিশরীয় দেবতাদের ক্ষমতা বহন করতে সক্ষম। এজন্য ব্লাক এডাম চরিত্রটি তার জন্য খুবই মানানসই। অতীতেও সে একশন হিরো হিসেবে কাজ করেছে বহুবার। পাশাপাশি সে একজন রেসলার। যেখানে ব্লাক এডাম চরিত্রটিও বেশ ঝগড়াটে বটে। এজন্য মুভিটি নিয়ে আশা আরো বেড়ে যায়। সবচেয়ে বড় কথা, এটা রকের এক ড্রিম প্রজেক্ট। এজন্য সে মুভিটির জন্য অক্লান্ত পরিশ্রম করেছে। যাই হোক আবার চরিত্রটির দিকে ফিরে আসি।

আপনারা বুঝতেই পেরেছেন যে ব্লাক এডাম ভয়াবহ খারাপ সব কাজ করে থাকে। তবে এসব খারাপ কাজের পেছনেও অধিকাংশ ক্ষেত্রেই তার ভাল কোনো উদ্দেশ্য থাকে। মূলত সাইকো পাইরেটসহ অনেক ভিলেনকে সে মেরে ফেলে Kahndaq এর ভালোর জন্য। ব্লাক এডামের ভয়ে এজন্য ভিলেনরাও তটস্থ থাকে। কেউই নিজের জীবন হারাতে চায়না এমন রাজ্যের ক্ষতি করে যেখানে ব্লাক এডাম আছে। ব্লাক এডামের কাছে হিরো হোক অথবা ভিলেন দুটোই সমান যদি তারা তার বিরুদ্ধে লড়াইয়ে আসে। জীবনের মূল্য সে এমদমই দেয়না।যদিও কথাটা পুরোপুরিভাবে সত্যিও নয়। বাহ্যিকভাবে নিষ্ঠুর মনে হলেও সে সবসময় এরকম ছিলনা। সে তার স্ত্রী Isis এর জন্য অনেকটাই বদলে গিয়েছিল। নিজের ভাই Osiris কেও সে প্রচন্ড ভালবাসতো। তাদের মৃত্যু তাকে উন্মাদ করে দেয় পরবর্তীতে। মুভিতে এই স্টোরিলাইন ফলো করার সম্ভবনাই বেশি।

যদি পোস্টে কোনরকম কোন ভুল বা ত্রুটি থেকে থাকে তবে এক্সপার্ট কমিকবুক নার্ড ভাইদের নিকট অনুরোধ রইল তা শুধরে দেওয়ার।

লিখেছেন - শাহরিয়ার ইমতিয়াজ অভি