Thor's hammer Norse mythology. How did Thor get his hammer Norse mythology. The creation of Thor's hammer summary. Thor's hammer myth story. Mjolnir

মিওলনিয়রের গল্প | The Origin of Mjolnir

The Origin of Thor's Hammer Mjolnir in Norse Mythology in Bangla | থরের হ্যামার সৃষ্টির গল্প | Peak FictionHow did Thor get his hammer in Norse mythology in Bangla | থরের হ্যামার সৃষ্টির গল্প | Peak FictionThor's hammer Norse mythology. How did Thor get his hammer Norse mythology. The creation of Thor's hammer summary. Thor's hammer myth story. Mjolnir
MCU এর কল্যানে আমরা বর্তমানে প্রায় সবাই থর এর সাথে পরিচিত। তবে আমার আজকের আলোচনা মুভি নিয়ে নয়, বরং মিথোলজি নিয়ে। থর, লোকি, ওডিন এসব চরিত্রগুলোর আদি উৎস কিন্তু নর্স মিথোলজি। নর্স মিথোলজি অনুসারে বজ্রের দেবতা হলো থর। আর থরের প্রিয় অস্ত্র যে বিখ্যাত হাতুড়ি মিওলনিওর সেটা নিশ্চয়ই কাউকে বলে দিতে হবে না। মিথোলজি অনুসারে এই হাতুড়ি বজ্রকে প্রতিফলিত করতে পারে, গুড়িয়ে দিতে পারে বিশাল বিশাল পর্বত। তবে মিওলনিয়র কিন্তু সবসময়ই থরের কাছে ছিলো না। থরের মিওলনিয়র পাওয়া নিয়ে একটি ইন্টারেস্টিং কাহিনী আছে। আর এই কাহিনীর সাথে জড়িয়ে আছে লোকির নাম। কাহিনীটা শুরু করা যাক:

The creation of Thor's hammer summary

নর্স মিথোলজি অনুসারে অনর্থের দেবতা হলো লোকি। মুভিতে লোকিকে থরের পালক ভাই হিসাবে দেখানো হলেও মিথোলজি অনুসারে লোকি আসলে ওডিনের রক্ত শপথ করা ভাই। তো যাই হোক, অনর্থের দেবতা হিসেবে লোকির কাজই হলো সারাদিন অনর্থ করে বেড়ানো। একদিন সে করলো কি, বলতে গেলে মজার ছলেই থরের বউ সিফের সুন্দর সোনালী চুলগুলো কেটে ফেলে। তবে লোকি কল্পনাও করতে পারে নি, এর পরিণতি কি হতে পারে।
The Origin of Thor's Hammer Mjolnir in Norse Mythology in Bangla | থরের হ্যামার সৃষ্টির গল্প | Peak FictionHow did Thor get his hammer in Norse mythology in Bangla | থরের হ্যামার সৃষ্টির গল্প | Peak FictionThor's hammer Norse mythology. How did Thor get his hammer Norse mythology. The creation of Thor's hammer summary. Thor's hammer myth story. Mjolnir
সিফের চুল কাটছে লোকি
রগচটা হিসেবে ভালোই কুখ্যাতি আছে থরের। সিফের চুল কাটা দেখে তো থরের মাথায় যেন আগুন ধরে যায়। সে তো লোকিকে কোণঠাসা করে তার হাড্ডিগুড্ডি গুঁড়া করে ফেলার জন্য প্রায় তৈরিই হয়ে যায়। লোকি তাকে অনেক কষ্টে এই বলে ঠান্ডা করে যে, সে সিফের জন্য পরচুলা বানিয়ে দিতে পারবে। থরের কাছ থেকে ছাড়া পেয়ে সে হাজির হয় নিফলহাইমে বসবাস করা বামনদের কাছে। 

How was Thor's hammer made Norse mythology

সে সময়ে এই বামনরা ছিলো এ মহাবিশ্বের সেরা কারিগর। এমন কোন জিনিস ছিল না যা তারা বানাতে পারত না। তাদের কাছেই সিফের চুল বানানোর আর্জি নিয়ে আসে লোকি। এখানেও সে আশ্রয় নেয় ছলচাতুড়ির। হাজার হোক অনর্থের দেবতা বলে কথা! তখন নিফলহাইমের সেরা কারিগরদের মধ্যে অন্যতম ছিলো দুইটি পরিবার- বামন ইভালডির তিনজন পুত্র আর ইত্রি এবং ব্রক নামের দুই ভাই। লোকি দুইদল বামনদের ফুসলিয়ে তাদের ভিতর কে সেরা নির্মাতা এই নিয়ে প্রতিযোগিতা লাগিয়ে দেয়। তাদেরকে বলা হয় দেবতাদের জন্য তিনটি করে উপহার তৈরি করতে। এদের মধ্য হতে দেবতারা নির্বাচন করবেন সবচেয়ে সেরা উপহারটি। আর সেই বামন পাবে সেরা নির্মাতার খেতাব। তবে এসব উপহারের মধ্য অবশ্যই সিফের জন্য পরচুলা থাকতে হবে।

ইভালডির সন্তানেদের সহজে ফুসলানো গেলেও ইত্রি ও ব্রক সন্দেহ করে বসে। হাজার হোক, লোকি বলে কথা! কোন না কোন গন্ডগোল তো নিশ্চয়ই আছে। তাই তারা লোকিকে দেয় কঠিন এক শর্ত- তারা এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে সমস্যা নাই, তবে যদি তারা প্রতিযোগিতায় জিতে, তবে তারা কেটে নিবে লোকির মাথা। উপায়ন্তর না দেখে লোকি শেষমেশ রাজি হয়ে যায়।
Thor's hammer Norse mythology. How did Thor get his hammer Norse mythology. The creation of Thor's hammer summary. Thor's hammer myth story. MjolnirThe Origin of Thor's Hammer Mjolnir in Norse Mythology in Bangla | থরের হ্যামার সৃষ্টির গল্প | Peak FictionHow did Thor get his hammer in Norse mythology in Bangla | থরের হ্যামার সৃষ্টির গল্প | Peak Fiction
ইত্রি ও ব্রক তৈরি করছে হাতুড়ি
লোকি তো পড়ে গেছে মহা বিপদে! যদি ব্রক ও ইত্রি ভ্রাতৃদ্বয় জিতে যায়, তবে তো তাকে তার মাথাটি হারাতে হবে! লোকি অনেক ভেবে চিন্তে শেষমেশ একটা উপায় বের করে। লোকির অন্যতম একটি ক্ষমতা হলো সে যেকোনো প্রাণীর বেশ ধরতে পারে। সে একটি বড় পোকার বেশ ধরে ব্রক-ইত্রির কর্মশালায় প্রবেশ করে। তারা তখন দেবতাদের জন্য উপহার বানাতে ব্যস্ত। লোকির পরিকল্পনা ছিলো, উপহার বানানোর সংবেদনশীল কোন মূহুর্তে সে তাদের গায়ে কামড় বসিয়ে দেবে। ফলে তাদের হাত নিশ্চয়ই কেঁপে যাবে এবং উপহারটিতে কোন খুঁত তৈরি হয়ে যাবে। এভাবে তারা প্রতিযোগিতায় জিততে পারবে না।
কিন্তু পর পর দুইবার তাদের হাতে সজোরে কামড় বসিয়েও লোকি তাদের হাত কাঁপিয়ে দিতে পারলো না। তাদের নার্ভও যেন ইস্পাতের তৈরি। ইতিমধ্যে কিন্তু তারা দুইটি উপহার তৈরি করে ফেলেছে। তারা এখন প্রস্তুতি নিচ্ছে তাদের শেষ জিনিসটি তৈরি করার - যুদ্ধে ব্যবহার করা যাবে এমন একটি হাতুড়ি। মরিয়া হয়ে লোকি শেষবারের মতো চেষ্টা করতে যায়। এবার লোকি পোকার বেশে সরাসরি বসে ব্রকের নাকে। সর্বশক্তি দিয়ে কামড় বসিয়ে দেয় সেখানে। এবার একটু মনোযোগে বিঘ্ন ঘটে ব্রকের। কাজ থামিয়ে পোকাটিকে মারতে যায় সে। আর তাতেই ঘটে বিপত্তি। ব্রকের কাজ ছিলো হাপড়ের মাধ্যমে চুল্লির তাপমাত্রা নিয়ন্ত্রণ করা। এ ধরণের কাজে তাপমাত্রা খুব সুক্ষ্মভাবে নিয়ন্ত্রণ করতে হয়। আর ব্রকের ক্ষণিকের মনোযোগ বিচ্যুতি চুল্লির তাপমাত্রায় গন্ডগোল পাকিয়ে ফেলে। ফলে হাতুড়ির জন্য লম্বা হাতল ঠিকমতো তৈরি করতে পারে না তারা। বানিয়ে ফেলে ছোট হাতলওয়ালা হাতুড়ি।

How did Thor get his hammer Norse mythology

Thor's hammer Norse mythology. How did Thor get his hammer Norse mythology. The creation of Thor's hammer summary. Thor's hammer myth story. MjolnirHow did Thor get his hammer Norse mythology.How did Thor get his hammer in Norse mythology in Bangla | থরের হ্যামার সৃষ্টির গল্প | Peak Fiction
দেবতাদের উপহার দিচ্ছে বামনরা 
দেবতাদের জন্য উপহার নিয়ে এসগার্ডে উপস্থিত হয়েছে বামনেরা। তারা একে একে তাদের বানানো উপহারগুলো উপস্থাপন করছে দেবতা ওডিন,থর ও ফ্রে এর কাছে। তাদের তিনজনকে বলা হয়েছে এগুলোর মধ্যে থেকে বাছাই করতে হবে সবচেয়ে সেরা উপহারটি। কাজটি তাদের জন্য বেশ কঠিনই বটে। উপহারগুলো যেন একটি আরেকটির থেকে বিষ্ময়কর। এগুলোর মধ্যে রয়েছে সিফের জন্য তৈরি সোনালী পরচুলা- যেটা একবার পড়লে আর জীবনে খোলার প্রয়োজন নেই, বিশাল বড় এক জাহাজ- যেটা চাইলেই রুমালের মতো ভাঁজ করে রাখা যায়, একটি বর্শা- যেটি যেকোনো কিছু নিঁখুত নিশানায় ভেদ করতে সক্ষম (এটিই ওডিনের সেই বিখ্যাত বর্শা গানরির) সহ অভূতপূর্ব আরো নানা ধরণের জিনিস। সবশেষে বামন ব্রক উপস্থাপন করলো তাদের সর্বশেষ উপহারটি, সেই হাতুড়ি।
ব্রক এই উপহারটি থরের সামনে উপস্থাপন করে বললো,
"মহামান্য থর, এই হাতুড়ির নাম মিওলনিয়র। এটি আমি আপনার জন্যই তৈরি করে এনেছি। বজ্রকে প্রতিফলিত করতে পারে এই হাতুড়ি। নিমিষে গুঁড়িয়ে দিতে পারে বিশাল বিশাল পাহাড় পর্বত।"
"কিন্তু হাতুড়িটার হাতল বড্ড ছোট", বলে থর।
"হয়তো এই হাতুড়ির হাতলটি ছোট," উত্তর দেয় ব্রক, "তবে এর ক্ষমতার কথা শুনলে হয়তো আপনার মত বদলেও যেতে পারে।"
এই বলে হাতুড়িটি উচিয়ে তোলে ব্রক,
"প্রথমত, এই অস্ত্রটি ভাঙ্গা অসম্ভব। বস্তু যতই শক্তিশালী হোক না কেন, এই হাতুড়ির তাতে বিন্দুমাত্র ক্ষতি হবে না। দ্বিতীয়ত, এই অস্ত্রটি আপনি যেখানেই ছুড়ে মারুন না কেন, যত দূরেই ছুঁড়ে মারুন না কেন, শেষপর্যন্ত কিন্তু তা আপনার হাতেই ফেরত আসবে। 
এবার নড়েচড়ে বসে থর। এই ধরণের অস্ত্রই তো তার প্রয়োজন! তার কাছে কেন যেন কোন অস্ত্রই টিকে না। প্রায়ই ছুঁড়ে মারতে গিয়ে হারিয়ে ফেলে বা ভেঙ্গে ফেলে কোন না কোন অস্ত্র। এ অস্ত্রটি তো তার জন্য একেবারে উপযুক্ত! ব্রক বলতে থাকে,"খুঁত বলতে এই ছোট হাতল..."

"আরে রাখ তোমার ছোট হাতল," পাত্তাই দেয় না থর। সে বিহ্বল চোখে তাকিয়ে থাকে মিওলনিওরের দিকে "এই মিওলনিয়র আমার পছন্দ হয়েছে।" অবশেষে তার মতামত জানায় থর।
How did Thor get his hammer in Norse mythology in Bangla | থরের হ্যামার সৃষ্টির গল্প | Peak Fiction
এবার বিচারের পালা। সবগুলো জিনিসই দেবতাদের মনে ধরেছে, তবে সবচেয়ে বেশি যে জিনিসটা দেবতাদের, বিশেষ করে থরের পছন্দ হয়েছে তা হলো ব্রক ও ইত্রির তৈরি এই মিওলনিয়র নামের হাতুড়িটি। তাই বিজয়ী ঘোষণা করা হলো ব্রক ও ইত্রিকে। আর তাই লোকিকেও শেষমেশ হার মানতে হলো। শর্তানুযায়ী ব্রক তাই এবার চেয়ে বসে লোকির মাথা।

Thor's hammer Norse mythology

লোকিও কম যায় না। এমনি এমনি তো তাকে বলা হয় না গড অফ মিসচিফ! সে বলে, 
"ঠিক আছে আমার মাথা তুমি কাটতে পার,কিন্তু খবরদার গলা কাটতে পারবে না। আমাদের শর্তে আমি কিন্তু শুধু মাথার কথা উল্লেখ করেছি,গলার কথা কিন্তু বলি নি।"
বেচারা ব্রক লোকির কথার মারপ্যাঁচে হেরে যায়। তাই সে শেষপর্যন্ত মাথা না কেটেই রাগে ফুসতে ফুসতে চলে যায় নিফলহেইমে। এভাবেই লোকি তার শর্ত থেকে মুক্তি পেয়ে যায়, আর থর পেয়ে যায় তার বিখ্যাত অস্ত্র - 'মিওলনির'। 
লিখেছেন - রাফিউল বারি