ডোমেইন ট্রান্সফার কি? ডোমেইন ট্রান্সফার কেন করবেন? ডোমেইন ট্রান্সফার কিভাবে করবেন? How to transfer domain from one site to another? Peak Fiction

ডোমেইন ট্রান্সফার: কী, কেন এবং কীভাবে করবেন?

ডোমেইন ট্রান্সফার হলো একটি ডোমেইন নামকে একজন রেজিস্ট্রারের কাছ থেকে অন্য রেজিস্ট্রারের কাছে স্থানান্তর করার প্রক্রিয়া। সহজ ভাষায় বলতে গেলে, আপনি আপনার ডোমেইন নামের মালিকানা এক কোম্পানি থেকে অন্য কোম্পানিতে স্থানান্তর করতে পারেন।
ডোমেইন ট্রান্সফার কি? ডোমেইন ট্রান্সফার কেন করবেন? ডোমেইন ট্রান্সফার কিভাবে করবেন? How to transfer domain from one site to another? Peak Fiction

ডোমেইন ট্রান্সফার করার কারণ

সেরা ডিল পেতে: বিভিন্ন রেজিস্ট্রার বিভিন্ন দামে ডোমেইন নাম রেজিস্ট্রেশন ও রিনিউয়ালের অফার করে। 
উন্নত সার্ভিস পেতে: কিছু রেজিস্ট্রার অন্যদের তুলনায় ভালো কাস্টমার সার্ভিস, DNS ম্যানেজমেন্ট টুল, ও অন্যান্য সুবিধা প্রদান করে।
নিরাপত্তা ও স্থিতিশীলতা বৃদ্ধি করতে: কিছু রেজিস্ট্রার আরও নিরাপদ ও স্থিতিশীল ডোমেইন নাম পরিষেবা প্রদান করে।
ব্যক্তিগত কারণে: আপনি যদি আপনার বর্তমান রেজিস্ট্রারের সাথে সন্তুষ্ট না হন, তাহলে আপনি অন্য কোম্পানিতে স্থানান্তর করতে পারেন।

ডোমেইন ট্রান্সফার করার পূর্বে:

ডোমেইন ট্রান্সফারের নীতিমালা: সকল রেজিস্ট্রারের নিজস্ব নীতিমালা থাকে। ডোমেইন ট্রান্সফার করার আগে আপনার বর্তমান ও নতুন রেজিস্ট্রারের নীতিমালা ভালোভাবে পড়ে নিন।
ডোমেইন লক: ডোমেইন ট্রান্সফার করার জন্য ডোমেইন আনলক থাকতে হবে।
EPP কোড: EPP কোড হলো একটি গোপন কোড যা ডোমেইন ট্রান্সফারের জন্য প্রয়োজন। এটি আপনার বর্তমান রেজিস্ট্রারের কাছ থেকে পেতে পারেন।
মেয়াদ উত্তীর্ণের তারিখ: ডোমেইন ট্রান্সফার করার জন্য ডোমেইনের মেয়াদ উত্তীর্ণের অন্তত 60 দিন বাকি থাকতে হবে।

ডোমেইন ট্রান্সফারের পদ্ধতি:

1. নতুন রেজিস্ট্রার নির্বাচন: আপনার প্রয়োজন ও বাজেট অনুযায়ী একটি নতুন রেজিস্ট্রার নির্বাচন করুন।
2. ডোমেইন ট্রান্সফারের জন্য অর্ডার করুন: নতুন রেজিস্ট্রারের ওয়েবসাইটে গিয়ে ডোমেইন ট্রান্সফারের জন্য অর্ডার করুন।
3. EPP কোড প্রদান করুন: অর্ডার করার সময় আপনাকে EPP কোড প্রদান করতে হবে। আপনার কোড ভুলে গেলে তাদের ওয়েবসাইট এ লাইভ চ্যাট বা টিকিট কেটে কথা বলে নিন।
4. ট্রান্সফার অনুমোদন করুন: আপনার বর্তমান রেজিস্ট্রারের কাছ থেকে একটি ইমেল পাবেন যেখানে আপনাকে ট্রান্সফার অনুমোদন করতে বলা হবে।
5. ট্রান্সফার সম্পন্ন হওয়ার অপেক্ষা করুন: ট্রান্সফার প্রক্রিয়াটি সম্পন্ন হতে 5-7 দিন সময় লাগতে পারে।

ডোমেইন ট্রান্সফারের পরে:

DNS রেকর্ড আপডেট: আপনার নতুন রেজিস্ট্রারের DNS সেটিংসে আপনার ওয়েবসাইট ও ইমেলের জন্য প্রয়োজনীয় DNS রেকর্ড আপডেট করুন।
নেমসার্ভার পরিবর্তন: যদি আপনি নতুন রেজিস্ট্রারের নেমসার্ভার ব্যবহার করতে না চান, তাহলে আপনার পুরোনো নেমসার্ভারগুলোতে ফিরে যেতে পারেন।
নিশ্চিতকরণ: ট্রান্সফার সম্পন্ন হওয়ার পরে, নিশ্চিত করুন যে আপনার ওয়েবসাইট ও ইমেল সঠিকভাবে কাজ করছে।

ডোমেইন ট্রান্সফারের সময় সতর্কতা অবলম্বন

যদিও ডোমেইন ট্রান্সফার একটি সহজ প্রক্রিয়া, তবে কিছু বিষয়ে সতর্ক থাকা জরুরি:

প্রতারক রেজিস্ট্রার: কখনও কম দামের প্রलोভনে অজানা বা সুনামহীন রেজিস্ট্রারের কাছে ট্রান্সফার করবেন না। ICANN ওয়েবসাইটে গিয়ে নিশ্চিত হোন যে রেজিস্ট্রারটি ICANN (Internet Corporation for Assigned Names and Numbers) দ্বারা অনুমোদিত।
ডাউনটাইম: ট্রান্সফার প্রক্রিয়ায় কয়েকদিনের জন্য আপনার ওয়েবসাইট বা ইমেল পরিষেবা ব্যাহত হতে পারে। এই সময়ের মধ্যে আপনার ওয়েবসাইট বা ইমেল অ্যাক্সেস না পাওয়ার সম্ভাবনা রয়েছে। ট্রান্সফার শুরু করার আগে, আপনার ব্যবসা বা কার্যক্রমের উপর এর প্রভাব বিবেচনা করুন।
রেজিস্ট্রার লক ও স্বয়ংক্রিয় রিনিউ: আপনি যদি আপনার ডোমেইন ট্রান্সফার করতে চান, তাহলে রেজিস্ট্রার লক অবশ্যই খুলুন এবং স্বয়ংক্রিয় রিনিউ বন্ধ করে দিন। লক খোলা না থাকলে এবং স্বয়ংক্রিয় রিনিউ সক্রিয় থাকলে, ট্রান্সফার প্রক্রিয়া সমস্যাযুক্ত হতে পারে।
ডোমেইন মালিকানা: নিশ্চিত হোন যে, আপনিই ডোমেইনের আইনি মালিক। যদি কোনো প্রতিষ্ঠানের নামে রেজিস্ট্রেশন করা থাকে, তাহলে ট্রান্সফারের আগে প্রয়োজনীয় অনুমতি নিন। ডোমেইন মালিক না হলে, ট্রান্সফার প্রক্রিয়া সম্পন্ন করা যাবে না।