এই পোষ্ট এর মাধ্যমে আপনারা গুগল সার্চ কনসোল কি? গুগল সার্চ কনসোল এর উপকারিতা এবং গুগল সার্চ কনসোলে কিভাবে আপনার ওয়েবসাইট যোগ করবেন তা দেখবেন। Google

আপনার যদি কোনো ওয়ার্ডপ্রেস বা ব্লগার ওয়েবসাইট থেকে থাকে তাহলে আপনার প্রথম কাজ হবে আপনার ওয়েবসাইট টি গুগল সার্চ কনসোল এ যুক্ত করা। গুগল সার্চ কনসোল বর্তমানে কোনো ওয়েবসাইট এর মালিক এর জন্য একটি খুবই প্রয়োজনীয় টুল যা ছাড়া আপনার ওয়েবসাইট এর পোস্ট গুলো গুগলে শো করবে না। এর জন্য অবশ্যই আপনাকে গুগল সার্চ কনসোল ব্যাবহার করতে হবে এবং সেখানে আপনার ওয়েবসাইট এবং আপনার ওয়েবসাইট এর পোস্ট গুলো সংযুক্ত করতে হবে। আজকের এই পোস্টে কিভাবে আপনার ব্লগার বা ওয়ার্ডপ্রেস বা অন্যান্য ওয়েবসাইটটি গুগল সার্চ কনসোল এ সাবমিট করবেন এবং কিভাবে আপনার পোস্ট গুলো গুগল ইনডেক্স করবেন তা দেখাব। 

কিভাবে ওয়েবসাইট গুগল সার্চ কনসোল এ সাবমিট করবেন? - Google Search console tutorial - Peak Fiction


গুগল সার্চ কনসোল কি?

গুগল সার্চ কনসোল হল গুগল দ্বারা প্রদত্ত একটি বিনামূল্যের টুল যা ওয়েবসাইট মালিকদের তাদের ওয়েবসাইটগুলি কীভাবে গুগল অনুসন্ধানে পারফর্ম করছে তা পর্যবেক্ষণ এবং উন্নত করতে সহায়তা করে। গুগল সার্চ কনসোল একটি শক্তিশালী টুল যা ওয়েবসাইট মালিকদের তাদের ওয়েবসাইটগুলিকে গুগল অনুসন্ধানে আরও ভালভাবে অপ্টিমাইজ করতে সহায়তা করতে পারে। যদি আপনার একটি ওয়েবসাইট থাকে, তাহলে গুগল সার্চ কনসোল ব্যবহার করা একটি দুর্দান্ত সুবিধা।

গুগল সার্চ কনসোল এর সুবিধা: 

  • আপনার ওয়েবসাইটের জন্য কোন কীওয়ার্ডগুলি গুরুত্বপূর্ণ তা বুঝতে সাহায্য করে: গুগল সার্চ কনসোলের "কীওয়ার্ডগুলির উপর ভিত্তি করে সার্চ পারফরম্যান্স" রিপোর্ট আপনাকে দেখায় যে আপনার ওয়েবসাইটের জন্য কোন কীওয়ার্ডগুলি সর্বাধিক ট্র্যাফিক তৈরি করছে। এই তথ্যটি আপনাকে আপনার ওয়েবসাইটে এই কীওয়ার্ডগুলির জন্য আরও ভালভাবে অপ্টিমাইজ করা পোস্ট তৈরি করতে সাহায্য করতে পারে।
  • আপনার ওয়েবসাইটের জন্য কোন পৃষ্ঠাগুলি সর্বাধিক ট্র্যাফিক তৈরি করছে তা বুঝতে সাহায্য করে: গুগল সার্চ কনসোলের "সাইট ইনডেক্স" রিপোর্ট আপনাকে দেখায় যে আপনার ওয়েবসাইটের কোন পৃষ্ঠাগুলি সার্চে প্রদর্শিত হচ্ছে। এই তথ্যটি আপনাকে আপনার ওয়েবসাইটের জন্য সর্বাধিক ট্রাফিক তৈরি করা পৃষ্ঠাগুলিতে ফোকাস করতে সাহায্য করতে পারে।
  • আপনার ওয়েবসাইটের সামগ্রীতে সামঞ্জস্যপূর্ণ সমস্যাগুলি সনাক্ত করতে সাহায্য করে: গুগল সার্চ কনসোলের "প্রদর্শনযোগ্যতা সমস্যা" রিপোর্ট আপনাকে দেখায় যে আপনার ওয়েবসাইটের সামগ্রীতে কোন সমস্যা রয়েছে যা এটিকে গুগল অনুসন্ধানে আরও ভালভাবে প্রদর্শিত হতে বাধাগ্রস্ত করতে পারে। এই সমস্যাগুলির মধ্যে রয়েছে ত্রুটিযুক্ত সাইটম্যাপ বা নিরাপত্তা ঝুঁকি।

কীভাবে গুগল সার্চ কনসোলে আপনার ওয়েবসাইট এড করবেন?

এই সেটিং এ যাওয়ার আগে যদি আপনার ব্লগার সাইট হয়ে থাকে তাহলে এর আগে robots.txt ফাইল এড করার কাজ রয়েছে। তার জন্য আরো একটি আলাদা পোস্ট রয়েছে। এইখানে ক্লিক করে পোস্টটি পড়ুন। এখন দেখাব কিভাবে আপনি আপনার গুগল সার্চ কনসোল এ ভালোভাবে আপনার ওয়েবসাইট টি সাবমিট করবেন। প্রতিটি স্টেপ অনেক গুরুত্বপূর্ণ তাই প্রতিটি স্টেপ ভালো ভাবে পালন করবেন।

স্টেপ ১: গুগল সার্চ কনসোল ওয়েবসাইট এ প্রবেশ করা।

স্টেপ ২: প্রবেশ এর পর "Start Now" বাটনে ক্লিক করুন এবং আপনার যে জিমেইল এড্রেস ব্যাবহার করতে চান সেই জিমেইল এড্রেস দিয়ে সাইন আপ করে ফেলুন।

সাইট এড করা:

স্টেপ ৩:  সাইন আপ করা হয়ে গেলে আপনার কাছে নিচের মত দেওয়া ছবি তে ২টি বক্স দেখাবে। একটিতে লিখা থাকবে "Domain" এবং অন্য একটিতে লিখা থাকবে "Url prefix".

কিভাবে ওয়েবসাইট গুগল সার্চ কনসোল এ সাবমিট করবেন? - Google Search console tutorial - Peak Fiction

  • যদি আপনার ওয়েবসাইট এর জন্য নিজস্ব টপ লেভেল ডোমেইন থাকে যেমন - .com/ .org, / .in ইত্যাদি তাহলে প্রথম বক্স সিলেক্ট করুন।
  • আর যদি আপনার ওয়েবসাইট এর মধ্যে ডোমেইন এ .blogspot.com বা এরকম থাকে তাহলে দ্বিতীয় বক্স বা "Url prefix" সিলেক্ট করুন। বা চাইলে যেকোনো বক্স সিলেক্ট করতে পারবেন। 

এখানে যদি আপনি প্রথম বক্স চুজ করেন তাহলে আপনার ওয়েবসাইট এর নাম এইভাবে দিন - example.com. মানে কোনো www বা http এইগুলো দেওয়া যাবে না। আর যদি আপনি দ্বিতীয় বক্স সিলেক্ট করে থাকেন তাহলে পুরাটা লিখুন। যেমন - https://www.example. blogspot. com। এবং এটি সাবমিট করে দিন।তবে কোনো m=1 এইগুলো দিবেন না।

ভেরিফিকেশন:

স্টেপ ৪: এইবার আপনাকে গুগল ভেরিফিকেশন করতে বলবে যে এটি আপনার সাইট কি না! অনেক ক্ষেত্রে এটি অটোমেটিক ভেরিফাই হয়ে যায়। যদি না হয় তাহলে,
কিভাবে ওয়েবসাইট গুগল সার্চ কনসোল এ সাবমিট করবেন? - Google Search console tutorial - Peak Fiction

  1. এইখানে দেখবেন Html Tag নামে একটি অপশন আছে সেইখানে দেওয়া কোড গুলো কপি করুন।
  2. এরপর আপনার ব্লগার বা ওয়েবসাইট এর একাউন্ট এ ফেরত চলে যান এবং থিম অপশনটি থেকে "Edit HTML" সিলেক্ট করুন।
  3. সেইখানে <head> এর নিচে কপি করা কোডটি পেস্ট করে সেভ করে দিন। 
  4. এখন আবার আপনার গুগল সার্চ কনসোল এ ফেরত এসে verify নামে যেই বাটন আছে সেটিতে চাপ দিন তাহলে আপনার একাউন্ট বা ওয়েবসাইটটি ভেরিফাই হয়ে যাবে।

সার্চ কনসোল ড্যাশবোর্ড:

কিভাবে ওয়েবসাইট গুগল সার্চ কনসোল এ সাবমিট করবেন? - Google Search console tutorial - Peak Fiction
গুগল সার্চ কনসোল ড্যাশবোর্ডে চলে আসার পর বিভিন্ন অপশন পাবেন। এগুলো আস্তে আস্তে নিজেই বুঝে ফেলবেন। এর মধ্যে গুরুত্বপুর্ন গুলো হলো:

সাইটম্যাপ এড করা: 

স্টেপ ৫:
গুগল সার্চ কনসোল ড্যাশবোর্ড এর বাম থেকে অপশনে দেখতে পারবেন যে sitemap নামে একটি অপশন রয়েছে। সেটিতে ক্লিক করুন। ক্লিক করার পর উপরে আপনার কাছে আপনার ওয়েবসাইট এর লিঙ্ক এর পর একটি বক্স দেখাবে নিচের ছবির মত। এই বক্সের মধ্যে নিচের ২টি কোড এড করে দিন।
  1. sitemap.xml
  2. sitemap-pages.xml
কিভাবে ওয়েবসাইট গুগল সার্চ কনসোল এ সাবমিট করবেন? - Google Search console tutorial - Peak Fiction
ব্যাস আপনার কাজ শেষ।

গুগল সার্চ কনসোলে পোস্ট ইনডেক্স: 

স্টেপ ৬:
এরপর আপনার পরবর্তী কাজ হবে আপনার ওয়েবসাইট এর পোষ্ট গুলো গুগল সার্চ কনসোলে ইনডেক্স করা। আপনার সাইটের পোস্ট গুলো যদি গুগল সার্চ কনসোলে ইনডেক্স করা না থাকে তাহলে সেগুলো গুগল সার্চে শো করবে না। এর জন্য আপনি দেখবেন যে,
কিভাবে ওয়েবসাইট গুগল সার্চ কনসোল এ সাবমিট করবেন? - Google Search console tutorial - Peak Fiction
  1. একটি অপশন আছে "Url inspection" সেখানে ক্লিক করবেন।
  2. আপনার ওয়েবসাইট এর পোস্ট এর লিংক কপি করে পেস্ট করবেন সার্চ এর বক্সে পেস্ট করবেন এবং সাবমিট এ ক্লিক করবেন।
  3. সাবমিট এ ক্লিক করলে নিচের ছবির মত আপনার কাছে ইন্টারফেস আসবে। এইখানে আপনি প্রথমে "Test Live" এ ক্লিক করে আপনার লিংকে কোনো সমস্যা আছে কিনা দেখবেন। যদি কোন সমস্যা থাকে তাহলে গুগল তা দেখাবে।
  4. যদি কোন সমস্যা না থাকে তাহলে ব্যাক এ চলে এসে "Request Indexing" এ ক্লিক করবেন। 

সমাপ্তি: 

এইভাবেই আপনার পোস্টটি গুগলে ইনডেক্স হয়ে যাবে। ইনডেক্স হতে প্রথম প্রথম কিছু সময় নিতে পারে তবে আস্তে আস্তে তা দ্রত ইনডেক্স হয়ে যাবে। আপনার পোস্ট গুলো যত তথ্য বহুল হবে তত বেশি আপনার পোস্ট রেঙ্ক করবে। এর জন্য সবসময় নিজের লিখা ও তথ্যবহুল পোস্ট করবেন। তাহলে এই পোষ্ট এর মাধ্যমে আপনারা গুগল সার্চ কনসোল কি? গুগল সার্চ কনসোল এর উপকারিতা এবং গুগল সার্চ কনসোলে কিভাবে আপনার ওয়েবসাইট যোগ করবেন তা দেখলেন। এভাবেই আপনার ওয়েবসাইটটি গুগল সার্চ কনসোল এ সাবমিট করবেন।
এরপর কোনো সমস্যা থাকলে তার অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন। ধন্যবাদ। Peak Fiction.