How to add custom Bangla fonts in Plus Ui theme blogger. Add custom bangla font in blogger, ব্লগারে কাস্টম বাংলা ফন্ট এড করার উপায় , ব্লগার বাংলা

আপনি যদি একজন ব্লগার ওয়েবসাইট ইউজার হয়ে থাকেন এবং আপনার ব্লগারে যদি আপনি বাংলা ভাষা নিয়ে কন্টেন্ট লিখেন তাহলে আপনার জন্য সবার প্রথম কাজটি হবে ব্লগারে বাংলা ফন্ট এড করা। এর মাধ্যমে আপনার ব্লগার ওয়েবসাইটটি দেখতে অনেক সুন্দর হবে। বর্তমানে সবার পছন্দের একটি থিম হলো PLUS UI. এই থিম এ অনেক ফাংশন থাকলেও এই থিম এর মধ্যে বাংলা ফন্ট বা কাস্টম ফন্ট এড করা কিছুটা কঠিন। কিন্তু আপনারা যদি আমার এই গাইড লাইন ফলো করেন তাহলে কিছু সিম্পল স্টেপ এর মাধ্যমেই প্লাস ui থিমে কাস্টম বাংলা ফন্ট এড করতে পারবেন।
How to add custom Bangla fonts in Plus Ui theme blogger - Peak Fiction

ব্লগার ওয়েবসাইটে বাংলা ফন্ট ব্যবহার করার সুবিধা:

ব্লগার ওয়েবসাইট এ বাংলা ফন্ট এড করার অনেক সুবিধা রয়েছে। এর মধ্যে কয়েকটি হল:
  • আপনার ওয়েবসাইটের চেহারা উন্নত করা: বাংলা ফন্ট ব্যবহার করে আপনি আপনার ওয়েবসাইটের চেহারা আরও আকর্ষণীয় এবং ব্যবহারকারী-বান্ধব করে তুলতে পারেন।
  • পাঠ্য পড়া সহজ করা: বাংলা ফন্ট ব্যবহার করে আপনি পাঠ্য পড়া সহজ করে তুলতে পারেন। বিশেষ করে, ছোট বা বয়স্ক দর্শকদের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ সুবিধা।
  • আপনার ওয়েবসাইটের সৃজনশীলতা প্রকাশ করা: বাংলা ফন্ট ব্যবহার করে আপনি আপনার ওয়েবসাইটের সৃজনশীলতা প্রকাশ করতে পারেন। 

Plus Ui থিম এ বাংলা ফন্ট এড করার উপায়:

সবাই খুব ভালোভাবে এই স্টেপ গুলো ফলো করবেন। কোনো স্টেপ যেন বাদ না পড়ে বা এদিক সেদিক না হয়। এই চেঞ্জ করার আগে অবশ্যই আপনার ব্লগার থিম এর একটি ব্যাকআপ রেখে নিবেন। আমি এইখানে কিভাবে সোলায়মান লিপি ফন্ট ব্লগার ওয়েবসাইট এ ব্যাবহার করতে তা দেখাব। নিচে কাষ্টমাইজ থিম এর xml দেওয়া থাকবে। আপনারা চাইলে তাও ডাওনলোড দিয়ে নিতে পারেন।
  • প্রথম স্টেপ:
আপনার ব্লগার ড্যাশবোর্ড থেকে থিম সেকশনে যাবেন। এবং "Edit Html" সেকশনে চলে যাবেন।
  • দ্বিতীয় স্টেপ:
আপনার থিম এর মধ্যে Ctrl + f ক্লিক করে mobilefonts লিখে সার্চ করবেন। যারা মোবাইল ইউজার তারা ৫১৪ নাম্বার লাইনে এটি পেয়ে যাবেন।
  • তৃতীয় স্টেপ:
এইখানে ক্লিক করে দেওয়া ওয়েবসাইটে চলে যাবেন এবং সেখানে আপনি অনেক বাংলা ফন্ট পাবেন। সেখান থেকে আপনি যেকোনো ফন্ট ব্যাবহার করতে  পারবেন। এই ওয়েবসাইটে আপনি ৩টি অপশন পাবেন: STANDARD, Or, IMPORT in CSS, Specify in CSS.
  • চতুর্থ স্টেপ: 
দ্বিতীয় বক্স বা ইমপোর্ট ইন সিএসএস এর মধ্যে <style> ও </style> এর মধ্যে যেই লিখাটা শুধু আছে তা কপি করে নিবেন এবং mobilefonts এর পরে (") এই চিহ্ন এর পর পেস্ট করে দিবেন। পেস্ট করার পর এরকম দেখাবে:
fontFamily: {
mobileFonts: "@import url('https://fonts.maateen.me/solaiman-lipi/font.css'); @font-face{font-family:'Google Sans Text';font-style:normal;font-weight:400;font-display:swap;src:
  • পঞ্চম স্টেপ:
এবার আপনাকে Desktop Fonts লিখে আবার সার্চ করতে হবে এবং সেটার নিচে কপি করার কোডটি আবারও পেস্ট করতে হবে। পেস্ট করার পর এরকম দেখাবে :
*<![CDATA[*/
/* Desktop Fonts */
@import url('https://fonts.maateen.me/solaiman-lipi/font.css');
/* Font Body and Alternative */ @font-face{font-family:'Google Sans Text';font-style:normal;font-weight:400;
  • ষষ্ঠ স্টেপ: 
আগের দেওয়া ওয়েবসাইট এ চলে যেতে হবে। এবং সেখানে তৃতীয় বক্সে (SPECIFY IN CSS) দেওয়া বাংলা ফন্ট এর নাম টি কপি করতে হবে। যেমন - SolaimanLipi.
  • সপ্তম স্টেপ:
আপনাকে Font family বা --fontH লিখে সার্চ করতে হবে। সেখানে আপনি --fontH, --fontB, --fontBa ৩টি কোড পাবেন। এই কোডগুলোর মধ্যে আপনাকে প্রথম যেই ফন্ট এর নাম থাকবে যেমন - Google Sans Text এর ঠিক পরে আপনার কাস্টম বাংলা ফন্ট এর যেই নামটি কপি করেছিলেন তা পেস্ট করে দিবেন এবং কমা দিতে ভুলবেন না। এরকম দেখাবে - 
/* Font family */ --fontH: Google Sans Text,SolaimanLipi,Arial,Helvetica,sans-serif; --fontB: Google Sans Text,SolaimanLipi,Arial,Helvetica,sans-serif; --fontBa: Google Sans Text,SolaimanLipi,Arial,Helvetica,sans-serif;
ব্যাস আপনার কাজ শেষ। এখন সেভ করে দেখুন যে আপনার ব্লগার ওয়েবসাইটের মধ্যে বাংলা ফন্ট এড হয়ে গেছে। কোনো সমস্যা হলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

কাস্টম প্লাস ইউআই থিম ডাওনলোড:

যারা যারা সোলায়মান লিপি এড করা plus ui থিম টি ব্যবহার করতে চান তারা সরাসরি এই ফাইলটি ডাওনলোড করে নিতে পারেন। সোলায়মান লিপি সহ কাষ্টমাইজ plus ui থিম ডাওনলোড করতে এই টেলিগ্রাম চ্যানেল এ গিয়ে plusui_lipi লিখে মেসেজ করুন। থিম ফাইল আপনার কাছে চলে যাবে।
So this is how you can add custom font in blogger website. 
©️ Peak Fiction